থাইল্যান্ড এবং এশিয়ার অন্যান্য দেশের শিক্ষার্থীদের এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (এআইটি)তে স্কলারশিপ নিয়ে পড়ার সুযোগ দিচ্ছে রয়্যাল থাই সরকার দ্বারা ডক্টরাল ও মাস্টার্স স্তরের নন-বাইন্ডিং।চমৎকার শিক্ষাগত যোগ্যতাসম্পন্ন যোগ্য প্রার্থীরা এই বৃত্তি পাবেন। এছাড়া বিশ্ববিদ্যালয়টিতে আন্তর্জাতিক পরিবেশে গবেষণাকাজ পরিচালনা করার সুযোগ পাবেন শিক্ষার্থীরা।

স্কলারশিপ যা যা থাকছে:
স্কুল অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজিতে যেকোনো একাডেমিক বিষয়ে তাদের ডক্টরাল ও মাস্টার্স ডিগ্রি প্রোগ্রামে যোগ্য প্রার্থীদের জন্য মহামান্য রাজার বৃত্তি প্রদান করা হয়। এই বৃত্তিতে থাইল্যান্ড সরকার দ্বারা সমর্থিত নিম্নলিখিত দেশগুলো অগ্রাধিকার পাবেন।
১। ভুটান এবং তিমুর-লেস্তে
২। আসিয়ান দেশগুলো
৩। এশিয়ার অন্যান্য দেশ

মাস্টার্স প্রোগ্রামের জন্য মহামান্য রাজার স্কলারশিপ স্কুল অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি (এসইটি) এবং স্কুল অব ম্যানেজমেন্টের যেকোনো একাডেমিক প্রোগ্রামে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের জন্য প্রদান করা হয়।

এশিয়ার যেকোনো দেশ থেকে আবেদন করা যাবে। স্কুল অব এনভায়রনমেন্ট, রিসোর্সেস, অ্যান্ড ডেভেলপমেন্ট পরিবেশ-সম্পর্কিত একাডেমিক প্রোগ্রামগুলোতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের জন্য এশিয়ার যেকোনো দেশ থেকে আবেদনকারী যোগ্য প্রার্থীদের মাস্টার্স প্রোগ্রামের জন্য দ্য কুইন্স স্কলারশিপ প্রদান করা হয়। স্নাতকোত্তর প্রোগ্রামের জন্য ‘লুম নাম খোং পিজাই (জিএমএস স্কলারশিপ)’ রয়্যাল থাই সরকার এইচআরএইচ প্রিন্সেস মহা চক্রী সিরিন্দর্নের সম্মানে প্রদান করা হয়।

সুযোগ-সুবিধা:
ডক্টরেট প্রোগ্রামের জন্য: প্রতিটি বৃত্তি পুরস্কারে পিএইচডির জন্য ৪১ মাসের (৭ সেমিস্টার) সময়কালের। পুরো সময়কালের জন্য আবাসিক ক্যাম্পাসে বসবাসের খরচ, রেজিস্ট্রেশন ফি, বাসস্থানসহ অন্যান্য ফি দেওয়া হবে।

মাস্টার্স প্রোগ্রামের জন্য: প্রতিটি বৃত্তি পুরস্কার ২২ মাসের মাস্টার্স ডিগ্রি প্রোগ্রামের পুরো সময়ের জন্য আবাসিক ক্যাম্পাসে বসবাসের খরচ, টিউশন ফি, বাসস্থানসহ অন্যান্য সুবিধা প্রদান করবে।

আরও পড়ুন

বিনা বেতনে অধ্যয়নের সুযোগ দিচ্ছে ট্যাম্পারে ইউনিভার্সিটি

আবেদনের যোগ্যতা: আবেদনকারী প্রার্থীকে সংশ্লিষ্ট বিষয়ে কোন স্বীকৃত প্রতিষ্ঠান হতে ন্যূনতম ৩.৫০ সিজিপিএ নিয়ে ৪ বছর মেয়াদী স্নাতক ও ২ বছর মেয়াদী স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে।এছাড়া দুটি সুপারিশ চিঠি (রেকমেন্ডেশন লেটার), গবেষণা প্রস্তাবনা, আইইএলটিএসে ৬ পয়েন্ট থাকতে হবে। ইংরেজি দক্ষতার প্রয়োজনীয় স্কোর থাকতে হবে।


স্কলারশিপ প্রদানের উদ্দেশ্য: ৬টি জিএমএস দেশে মানবসম্পদ উন্নয়নে সহায়তা করা, যেমন কম্বোডিয়া, চীনের দক্ষিণ অংশ, ইউনান এবং গুয়াংজি প্রদেশ, লাওস, মিয়ানমার, ভিয়েতনাম ও থাইল্যান্ড।

আবেদন প্রক্রিয়া: অনলাইনে আবেদন করতে ক্লিক করুন এখানে।
অনলাইনে আবেদনের শেষ সময়: ২৮ ফেব্রুয়ার ২০২৩

আরও পড়ুন

স্কলারশিপ নিয়ে ফ্রান্সে যেতে চানঃ জেনে নিন বিশ্ববিদ্যালয়, শিক্ষার মাধ্যম ও যোগ্যতা সম্পর্কে

শিক্ষার্থী কমছে আলিয়া মাদ্রাসায়

ইউরোপীয় স্কলারশিপ প্রাপ্তিতে বাংলাদেশি শিক্ষার্থীরা তৃতীয়