ডেথ ভ্যালি বা মৃত্যু উপত্যকা হিসেবে পরিচিত মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের নেবাদা সীমান্তঘেঁষা একটি মরুভূমি উপত্যকা। এই অঞ্চলটি বিশ্বের শুষ্কতম অঞ্চল হিসেবেই পরিচিত। সম্প্রতি এলাকাটিতে প্রবল বর্ষণে ফলে বন্যার দেখা মিলেছে। আবহাওয়াবিদ এবং পার্কের কর্মকর্তারা বলছেন, গত এক হাজার বছরে এই প্রথম এখানে বন্যার দেখা মিলেছে। খবর দ্য গার্ডিয়ানের।

বন্যায় অঞ্চলটির রাস্তাঘাট তলিয়ে গেছে, অবকাঠামোগত ক্ষতি হয়েছে এবং যানবাহন ভেসে যেতে দেখা গেছে।শুষ্ক এই উপত্যকায় শুক্রবার প্রায় দেড় ইঞ্চি পরিমাণ বৃষ্টিপাত হয়েছিল যেটি পার্কের এক দিনের বৃষ্টিপাতের রেকর্ডের কাছাকাছি।

নাসার আর্থ অবজারভেটরির বিশেষজ্ঞদের মতে, অঞ্চলটিতে প্রবল বর্ষণে মাত্র তিন ঘণ্টার মধ্যে গড় বার্ষিক মোটের প্রায় ৭৫ শতাংশ পরিমাণে পানির দেখা মিলেছে।পার্কের কর্মকর্তাদের মতে, ডেথ ভ্যালি ন্যাশনাল পার্কে শত শত পরিদর্শনকারী এবং এখানকার কর্মচারীরা পানি বন্দি হয়েছে। সমস্ত রাস্তা চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে।

ন্যাশনাল ওয়েদার সার্ভিস লাস ভেগাসের আবহাওয়াবিদ ড্যানিয়েল বার্ক ঘটনাটিকে ১ হাজার বছরের মধ্যে প্রথম বলে বর্ণনা করেছেন।

কিন্তু এই ধরনের ঘটনা বিরল ঘটনার পরিমাণ ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে। বিজ্ঞানীদের মতে, পশ্চিম আমেরিকার খরাবহুল এলাকায় চরম আবহাওয়ার ও জলবায়ু সংকটের কারণে এ ধরণের ঘটনা ঘটার সম্ভাবনা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। বৈশ্বিক উষ্ণায়নের ফলে শুষ্ক মৌসুমেও শক্তিশালী, ধ্বংসাত্মক ঝড়ের কবলে পড়ার সম্ভাবনা বৃদ্ধি পাচ্ছে।

মরুভূমির অববাহিকা উত্তর আমেরিকার সবচেয়ে শুষ্ক স্থান এবং পৃথিবীর অন্য যেকোনো স্থানের চেয়ে বেশি তাপমাত্রার জন্য পরিচিত।তবে বন্যায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

গত এক শতক ধরে বিশ্বের ভয়াবহতম উষ্ণতম জায়গাগুলোর তালিকায় ডেথ ভ্যালির নাম রয়েছে। কিন্তু সেখানেও বন্যঅর মতো পরিস্থিতির দেখা মিললো। গত ৮৬ বছরের মধ্যে এ নিয়ে তৃতীয়বার ডেথ ভ্যালিতে বৃষ্টি হলো। গত শতাব্দীতে দুবার বৃষ্টি দেখা গিয়েছিল উপত্যকাটিতে।