স্বাধীনভাবে নিজে নিজে খেলা কীভাবে আপনার সন্তানের বিকাশকে ত্বরান্বিত করতে পারে সে সম্পর্কে জানুন।ইউনিসেফ
খেলা শুধুমাত্র মজার একটা বিষয় না - এটি শেখারও বিষয়। যখন আপনার ছোট্ট বাচ্চাটি একটি নার্সারি ছড়া আবৃত্তি করছে, এর মাধ্যমে তখন সে ভাষা বিকাশের দক্ষতা অর্জন করছে। আপনার সন্তান কি কোন কিছু বাতাসে ভাসিয়ে দিতে এবং নিচের দিকে নামলে সেটি ধরতে পছন্দ করে? এর মাধ্যমে তার গুরুত্বপূর্ণ গ্রস-মোটর এবং হাত-চোখ সমন্বয়ের দক্ষতা তৈরি করছে।

বন্ধু এবং সহপাঠীদের সাথে খেলাধুলা করা শিশুদের বিকাশের জন্য গুরুত্বপূর্ণ হলেও কোভিড-১৯ মহামারী চলাকালীন সময়ে অনেক শিশুই তাদের বন্ধু এবং সহপাঠীদের সাথে খেলতে পারেনি। শিশুদের জন্য তাদের সাথীদের সাথে আন্তঃক্রিয়া গুরুত্বপূর্ণ হলেও শিশুদের জন্য স্বাধীনভাবে খেলাধুলা করারও অনেক সুবিধা রয়েছে। বাবা-মা কীভাবে স্বাধীন খেলাধুলার প্রতি তাদের সন্তানদের উৎসাহিত করতে পারেন এবং এটা তাদের কেন করা উচিত – এ বিষয়ে আমরা ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ব্র্যাক ইনস্টিটিউট অফ এডুকেশনাল ডেভেলপমেন্টের শিক্ষা ও শিশু উন্নয়ন বিশেষজ্ঞ সৈয়দা সাজিয়া জামান এবং ফেরদৌসি খানমের সাথে কথা বলেছি।

খেলাধুলা শিশুদের জন্য এত উপকারী কেন?

সাজিয়া জামান ব্যাখ্যা করে বলেন, “শিশুর বিকাশের মূলে রয়েছে খেলাধুলা”। শিশুরা খেলার মাধ্যমে তাদের বিশ্ব সম্পর্কে অভিজ্ঞতা লাভ করে এবং শেখে: তারা তাদের চারিপাশের পরিবেশের সন্ধান করে, তাদের আবেগ প্রকাশ করে এবং কৌতুকপূর্ণ মুহূর্তের মাধ্যমে তাদের শব্দভাণ্ডার তৈরি করে। আরও একটু যোগ করে ফেরদৌসি খানম বলেন, “সারা বিশ্বের শিশুদের জন্য খেলাধুলা খুবই স্বাভাবিক বিষয়।” তিনি আরও জানান, “শিশুদের জ্ঞান, শারীরিক, সামাজিক ও মানসিক বিকাশ এবং তাদের কল্পনা ও সৃজনশীলতার জন্য সত্যিই এটি গুরুত্বপূর্ণ হাতিয়ার।”

স্বাধীন খেলাধুলা কী?

শিশুদের যখন তাদের ইচ্ছামত খেলার পূর্ণ স্বাধীনতা থাকে তখন তাকে স্বাধীন খেলাধুলা বলা হয়। বিষয়টিকে ব্যাখ্যা করে সাজিয়া জামান বলেন, “তারা নিজেরাই সবকিছু বেছে নিতে পারে। খেলার উপকরণ, আগ্রহের বিষয়, এমনকি কোনো ঘটনা বেছে নেয়ার স্বাধীনতাও তাদের রয়েছে।” স্বাধীনভাবে খেলার সময়, দিন, এবং পরিস্থিতির উপর নির্ভর করে শিশুরা যেভাবে বিষয়গুলো বেছে নেয়, তার মধ্য দিয়ে তারা নিজেদের প্রকাশ করতে পারে। ফেরদৌসি খানম বলেন, “এই ধরনের সুযোগ শিশুদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।”

প্রতিটি শিশুই স্বতন্ত্র এবং তাদের নিজেদের প্রকাশ করার স্বতন্ত্র ও ভিন্ন ভিন্ন উপায় রয়েছে। তিনি বলেন, “আপনার এমন এক শিশু থাকতে পারে যে আঁকতে চাইতে পারে, আবার অন্য এক শিশু একটি ধাঁধা জাতীয় খেলা খেলতে পছন্দ করতে পারে। প্রতিটি শিশুই তাদের সৃজনশীলতা প্রকাশ করার ক্ষেত্রে ভিন্ন ভিন্ন উপায় বেছে নেয়।”

স্বাধীন খেলা কীভাবে শিশুদের জন্য উপকারী?

ফেরদৌসি খানম জানান, “কিছু কিছু সময় আছে যখন বাচ্চাদের একা বা স্বাধীনভাবে খেলা ভাল। কারণ একা একা খেললে তারা অধিকতর সৃজনশীল হতে পারে” জামান বলেন, “যখন একটি শিশু একা খেলে, তখন নিজের কল্পনার সাথে নিজেকে সম্পৃক্ত করছে। এবং শৈশব থেকেই সে স্বাধীন হয়ে উঠছে।” অল্প বয়সে এমন স্বাধীন হয়ে গড়ে উঠা তার পরবর্তী জীবনের জন্য বেশ উপকারী।

সমস্যা সমাধানের দক্ষতা শেখার জন্য স্বাধীনভাবে খেলাও গুরুত্বপূর্ণ। বিষয়টিকে ব্যাখ্যা করে তিনি বলেন, “খেলার সময় তারা একটি সমস্যা সমাধান করার চেষ্টা করতে পারে বা নিজেরাই সমাধান তৈরি করে ফেলতে পারে। তাদের নিজস্ব চিন্তাধারা প্রকাশ করতে অনুপ্রাণিত হয়। স্বাধীনভাবে খেলার সময় একটি শিশুর মধ্যে এই দক্ষতা এবং সৃজনশীলতার বিকাশ ঘটে।”

বাবা-মায়েদের কোন বয়স থেকে শিশুদেরকে স্বাধীন খেলাধুলার সাথে পরিচয় করিয়ে দেওয়া উচিত?

শিশুদের জন্য নিজস্ব উপায়ে তাদের পৃথিবীকে সন্ধান করার একটি সুযোগ তৈরি করে দেয় স্বাধীন খেলাধুলা ৷ এছাড়াও স্বাধীন খেলাধুলা শিশুদের কল্পনাশক্তিকে ব্যবহার করে তাদের সৃজনশীলতা বৃদ্ধিতে সাহায্য করে। এ কারণে ফেরদৌসি এবং সাজিয়া উভয়েই শিশুদের জন্য অল্প বয়সে স্বাধীন খেলাধুলা শুরু করার পরামর্শ দিয়েছেন। বাবা-মায়ের উচিত ছোট বাচ্চা এবং প্রি-স্কুল শিশুদের নিয়মিত স্বাধীন খেলাধুলায় অংশগ্রহণ করতে উৎসাহিত করা। এমনকি নিজেদের তত্ত্বাবধানে ৬ মাস বয়সী শিশুদের ক্ষেত্রেও এটি চালু করা যেতে পারে।

বাবা-মায়েরা কীভাবে তাদের শিশুদের জন্য বাড়িতে স্বাধীন খেলাধুলা উৎসাহিত করতে পারেন?

যদিও স্বাধীন খেলাধুলার বিষয়গুলো সবই শিশুর স্বাধীনতার সাথে জড়িত, তবে, বাবা-মায়েরা তাদের সন্তানদের একটি মজাদার, কৌতুকপূর্ণ শেখার অভিজ্ঞতা অর্জনে সহযোগিতা করতে এবং উৎসাহিত করতে পারেন।  

আপনার সন্তানের খেলার জন্য একটি নিরাপদ জায়গা আছে এমনটি নিশ্চিত করুন।স্বাধীনভাবে খেলার সময়, শিশুদের আত্মবিশ্বাস ও স্বাধীনতা তৈরি করতে তাদের সন্ধান করার ও নিজেদের বেশিরভাগ কাজ নিজেদের করার সুযোগ থাকা উচিত। কিন্তু, এটি করার জন্য আপনার সন্তানের নিরাপদ পরিবেশ রয়েছে সেটা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ। আপনার শিশু যেন নিরাপদে খেলতে পারে সেটি নিশ্চিত করতে যে কোন সম্ভাব্য বিপদ থেকে খেলার জায়গাগুলো পরিষ্কার করুন এবং খেলার সময় জুড়ে খেয়াল রাখুন।

আপনার সন্তানের কথা শুনুন। 

আপনার শিশুকে বলুন, “তুমি আজকে কী করতে চাও?” তারা কীভাবে প্রতিক্রিয়া জানায় তার উপর ভিত্তি করে, এমন একটি পরিবেশ তৈরি করতে সহায়তা করুন যেখানে তারা তাদের আগ্রহের চর্চা করতে পারে। উদাহরণ হিসাবে বলা যায়, যদি তারা একটি বাড়ি তৈরি করতে চায়, তাহলে আপনি উপকরণ এবং কাজ করার জন্য একটি নিরাপদ স্থান প্রদান করে সহায়তা দিতে পারেন। আপনার সন্তানের প্রয়োজনীয় উপকরণগুলো সম্পর্কে চিন্তা করুন এবং তারপরে কী পাওয়া যায় তা দেখতে আপনার বাড়ির চারপাশে দেখুন। সৃজনশীল হতে ভয় পাবেন না! উদাহরণস্বরূপ, যদি আপনার সন্তান একটি ধাঁধাঁ তৈরি করতে চায় এবং আপনার বাড়িতে এটি যদি না থাকে, সেক্ষেত্রে একটি ছবি বা ক্যালেন্ডার ব্যবহার করুন এবং তাদের একসাথে রাখার জন্য এটিকে টুকরো টুকরো করে দিন।

তাদেরকে কিছু কৌশল শিখিয়ে দিন এবং খেলার শেষ পর্যন্ত  তাদেরকে শেখাতে থাকুন। 

যখন আপনার সন্তান কোনো সমস্যার সম্মুখীন হয়, আপনি তাকে জিজ্ঞাসা করে সমাধানের দিকে পরিচালিত করতে সাহায্য করতে পারেন। জানতে চাওয়া বিষয়গুলো হতে পারে, “তুমি কী করতে চাও? আমরা সমস্যাটি কীভাবে সমাধান করতে পারি?” সাজিয়া জামান ব্যাখ্যা করে বলেছেন, “প্রাপ্তবয়স্কদের সন্তানের জন্য সবকিছু করা উচিত নয়। শিশুরা যেন নিজেদের জন্য চিন্তা করতে পারে এবং নিজের জন্য কিছু করতে পারে সে বিষয়ে আমাদের শুধু কিছু কৌশল শিখিয়ে দেয়া বা সহায়তা দিতে হবে।”


বন্ধন তৈরি হয় এমন কিছু করুন

আপনার সন্তান নিজে নিজে খেলছে তার মানে এই নয় যে আপনি সম্পৃক্ত হতে পারবেন না! আপনি যখন কাজ করছেন তখন আপনার সন্তান যদি আপনার সাথে খেলতে চায়, তাহলে সে নিজে থেকে কিছু করতে পারে এমন বিষয় নিয়ে তার সাথে কথা বলার চেষ্টা করুন এবং তারপরে যখন সে কাজটি করে ফেলবে তখন আপনি আপনার সন্তানকে সাথে নিয়ে সেটি দেখতে পারেন। ফেরদৌসি খানম প্রায়শই তার নিজের মেয়ের সাথে এই পন্থা অবলম্বন করেন: “আমি তাকে জিজ্ঞাসা করব 'তুমি কি একটি গল্প লিখতে পারো?' আমি জানি যে সে এখনও সঠিকভাবে লিখতে পারে না কিন্তু সে যাই লিখুক না কেন, আমি সেটাই দেখবো। তারপর সে আমার কাছে এসে জোরে জোরে পড়বে।” এই পন্থা অবলম্বন করে, আপনি আপনার সন্তানকে বিভিন্ন ক্রিয়াকলাপে সম্পৃক্ত করতে সাহায্য করতে পারেন যেখানে তারা স্বাধীনভাবে কিছু করতে পারে।
এই নিবন্ধটি প্রস্তুত করতে লেগো ফাউন্ডেশন সহযোগিতা করেছিল। খেলার মাধ্যমে শেখার মজাদার ধারণার জন্য, খেলার তালিকায় যান।

ম্যান্ডি রিচের সাক্ষাৎকার, ডিজিটাল বিষয়বস্তুর লেখক, ইউনিসেফ।

সূত্র-ইউনিসেফ

আরও পড়ুন

চুক্তি অনুযায়ী ফ্ল্যাট বুঝে না পেলে কী করবেন?

শিশুদের যেভাবে লালনপালন করতে বলেছেন রাসুল (সা.)

খেলাধুলার বিজ্ঞান