আগামী ৫ জানুয়ারি থেকে শুরু হতে যাচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের নবম আসর। ইতোমধ্যে চূড়ান্ত হয়েছে ৭ দলের তালিকা। এবার ক্রিকেটারদের পারিশ্রমিকও চুড়ান্ত করলো বিসিবি। এদিকে সরকার ও বিসিবির নির্দেশনা মেনে খরচ কমাতে এবার কোন উদ্বোধনী অনুষ্ঠান আয়োজন করছেনা বিপিএল গভর্নিং কাউন্সিল।

ড্রাফটের খসড়া অনুযায়ী এবার বাংলাদেশের ক্রিকেটারদের ভাগ করা হচ্ছে সাত ক্যাটাগরিতে। ‘এ’ ক্যাটাগরিতে সর্বোচ্চ পারিশ্রমিক ধরা হচ্ছে ৮০ লাখ টাকা। জানা গেছে, ‘বি’ ক্যাটাগরিতে ৫০ লাখ, ‘সি’ ক্যাটাগরিতে ৩০ লাখ, ‘ডি’ ক্যাটাগরিতে ২০ লাখ, ‘ই’ ক্যাটাগরিতে ১৫ লাখ, ‘এফ’ ক্যাটাগরিতে ১০ লাখ ও ‘জি’ ক্যাটাগরিতে ৫ লাখ টাকা পারিশ্রমিক ধরা হয়েছে।

বিদেশি ক্রিকেটারদের ক্যাটাগরি পাঁচটি। সর্বোচ্চ পারিশ্রমিক ৮০ হাজার ডলার পাবেন ‘এ’ ক্যাটাগরির ক্রিকেটাররা। ‘বি’ ক্যাটাগরিতে ৬০ হাজার, ‘সি’ ক্যাটাগরিতে ৪০ হাজার, ‘ডি’ ক্যাটাগরিতে ৩০ হাজার, ‘ই’ ক্যাটাগরিতে ২০ হাজার ডলার পারিশ্রমিক ধরা হয়েছে।

এবারের বিপিএলে থাকছেনা কোন আইকন ক্রিকেটার। তবে নিলামের বাইরে সরাসরি চুক্তিতে এক দেশী ক্রিকেটারকের নিতে পারবে ফ্র্যাঞ্চাইজিগুলো। ঢাকা, চট্রগ্রাম ও সিলেট তিন ভেন্যুতে হবে এবারের বিপিএলের ৪৬ টি ম্যাচ।

এদিকে পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী ২০২৩ সালের ৫ জানুয়ারি শুরু হবে বিপিএলের ৯ম আসর আর টুর্নামেন্টের শেষ হবে ১৬ ফেব্রুয়ারি। দশম আসর শুরু হবে ২০২৪ সালের ৬ জানুয়ারি এবং শেষ হবে ১৭ ফেব্রুয়ারি। একাদশ আসরের জন্য ২০২৫ সালের ১ জানুয়ারির দিন নির্ধারণ করেছে বিসিবি। যা শেষ হবে ১১ ফেব্রুয়ারি।

ফ্র্যাঞ্চাইজির সঙ্গে চুক্তি তিন বছর চলবে। তবে বিপিএলের এবারের আসরে কঠিন চ্যালেঞ্জের মুখে পড়বে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। বিশেষ করে সংযুক্ত আরব আমিরাত ও দক্ষিণ আফ্রিকায় নতুন ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক ক্রিকেট টুর্নামেন্টের কারণে বিসিবি বিদেশী ক্রিকেটের সংকটের সম্মুখীন হতে পারে।

বিপিএলের দল পাওয়া ফ্রাইঞ্চাইজিগুলো—

ফরচুন বরিশাল স্পোর্টস লিমিটেড-বরিশাল
মাইন্ডট্রি লিমিটেড- খুলনা
প্রগতি গ্রিন অটো রাইস মিলস লিমিটেড- ঢাকা
ফিউচার স্পোর্টস বাংলাদেশ লিমিটেড- সিলেট
টগি স্পোর্টস লিমিটেড (বসুন্ধরা গ্রুপ)- রংপুর
ডেল্টা স্পোর্টস লিমিটেড (আখতার গ্রুপ)- চট্টগ্রাম
কুমিল্লা লিজেন্ডস লিমিটেড- কুমিল্লা।