টুইটার, ফেসবুক ও গুগলের পর এবার কর্মী ছাঁটাই করতে যাচ্ছে পেপসিকো। উত্তর আমেরিকায় কয়েকশ কর্মীকে অব্যাহতি দিতে যাচ্ছে মার্কিন কোমল পানীয় জায়ান্টটি। পরিকল্পনার সঙ্গে যুক্ত সূত্র এবং প্রতিষ্ঠানটির মেমোর বরাত দিয়ে এ খবর জানিয়েছে ওয়াল স্ট্রিট জার্নাল।মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসির একটি প্রতিবেদনে বলা হয়েছে, শিকাগো, প্ল্যানো ও টেক্সাসে পেপসিকোর খাদ্য ও কোমল পানীয় ব্যবসায় যুক্ত কর্মীরা ছাঁটাইয়ের মুখোমুখি হবেন। পাশাপাশি নিউইয়র্কের পারচেজের মতো শহরগুলোর কর্মীরাও ছাঁটাইয়ের মুখে পড়তে পারেন।


কোমল পানীয় ছাড়াও গ্যাটোরেড পানীয়, স্ন্যাকস ও ওটস খাবার বিক্রি করে পেপসিকো। সংস্থাটির স্ন্যাকস ইউনিটে এরইমধ্যে স্বেচ্ছা অবসর কার্যক্রম শুরু হয়েছে। এ অবস্থায় সংস্থাটির পানীয় ইউনিটে কর্মী কমানো নিয়ে চাপ তৈরি হয়েছে।

কর্মী ছাঁটাই নিয়ে প্রতিষ্ঠানটি সিএনবিসির মন্তব্যের অনুরোধে কোন প্রতিক্রিয়া জানায়নি। গত বছরের ২৫ ডিসেম্বর পর্যন্ত বিশ্বজুড়ে পেপসিকোর ৩ লাখ ৯ হাজার কর্মী ছিল। এর মধ্যে ৪০ শতাংশ কর্মীই যুক্তরাষ্ট্রে।


উচ্চ মূল্যস্ফীতি ও ক্রমবর্ধমান সুদের হারের মধ্যে বিশ্ব অর্থনীতিতে মন্দার আশঙ্কা করছেন বিশ্লেষকরা। জীবনযাত্রার উচ্চ ব্যয়ের কারণে খরচে লাগাম টেনেছেন ভোক্তারাও। সবমিলিয়ে লোকসানের আশঙ্কায় ব্যয় সংকোচনের উদ্যোগ নিয়েছে বৈশ্বিক বহুজাতিক প্রতিষ্ঠানগুলো। এর আগে টুইটার, ফেসবুক, গুগল ও অ্যামাজনের মতো প্রতিষ্ঠান কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছিল।

আরও পড়ুন

৩৬০ কোটি মানুষ অপর্যাপ্ত পানির সমস্যার সম্মুখীন : জাতিসংঘের সংস্থা

বাংলাদেশের অকৃত্তিম বন্ধু জর্জ হ্যারিসনের, ২১তম মৃত্যুবার্ষিকী আজ

কাতারে অভিবাসী শ্রমিকদের দুর্দশা এখনো কাটেনি