মার্কিন ধনকুবের ইলন মাস্ক টুইটার কেনার পর প্রতিষ্ঠানটি তাদের ভারত অফিসের ৯০ ভাগ কর্মীকে ছাঁটাই করেছে। গতকাল সোমবার এমন তথ্য জানিয়েছে ভারতের গণমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস।

যুক্তরাষ্ট্রের বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান ইলন মাস্ক টুইটার কেনার পরই পরাগ আগারওয়ালসহ কয়েকজন শীর্ষস্থানীয় কর্মকর্তাকে চাকরিচ্যুত করেন। এরপর কর্মীদের বড় একটি অংশকে ছাঁটাইয়ের ঘোষণা দেন ইলন মাস্ক। এর অংশ হিসেবেই ভারত অফিসের বেশির ভাগ কর্মীকে ছাঁটাই করা হয়েছে বলে একটি সূত্র ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছে। ভারতে সব মিলিয়ে টুইটারের ২০০ জনের একটু বেশি কর্মী ছিলেন।

ছাঁটাই শেষে এখন মাত্র কয়েকজনের (এক ডজনের মতো) চাকরি আছে। বিষয়টি স্পর্শকাতর হওয়ায় সূত্রটি পরিচয় প্রকাশ করতে চায়নি।

আরও পড়ুন

এক ধাক্কায় মাস্কের কোপে ৩০০০ কর্মী, টুইটার থেকে গণছাঁটাই শুরু নতুন মালিকের

ওই সূত্রটি জানিয়েছে, ভারতে যেসব কর্মী চাকরি হারিয়েছেন, তাঁদের মধ্যে ৭০ ভাগই ছিলেন টুইটারের প্রোডাক্ট এবং ইঞ্জিনিয়ারিং দলের। টুইটারের ভারতে কর্মরত বিপণন, পাবলিক পলিসি এবং করপোরেট যোগাযোগ বিভাগের কর্মীদেরও ছাঁটাই করা হয়েছে।

ক্যালিফোর্নিয়ার সান ফ্রান্সিসকোভিত্তিক কোম্পানি টুইটার বিশ্বব্যাপী তাদের প্রায় অর্ধেক কর্মীকে ছাঁটাই করেছে। ধারণা করা হচ্ছে, ছাঁটাই কর্মীর সংখ্যা ৩ হাজার ৭০০ জনের মতো।

ভারতে টুইটারের অফিসগুলো রাজধানী নয়াদিল্লি, বাণিজ্যিক রাজধানীখ্যাত মুম্বাই এবং দক্ষিণাঞ্চলের প্রযুক্তিকেন্দ্র হিসেবে পরিচিত বেঙ্গালুরুতে। এসব অফিসে ২০০ জনের বেশি ভারতীয় কর্মী কাজ করতেন।

ভারতে বিভিন্ন রাজনৈতিক ব্যক্তি প্রতিপক্ষের বিরুদ্ধে নানা অভিযোগ তুলে প্রায়ই টুইট করেন। রাজনৈতিক বিষয়াবলি নিয়ে টুইটারে বেশ আলোচনাও হয়। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির টুইটার অ্যাকাউন্টে ৮ কোটি ৪০ লাখ অনুসারী আছে। এখন প্রশ্ন উঠতে শুরু করেছে, ছাঁটাইয়ের পর কমসংখ্যক কর্মী নিয়ে কীভাবে ভারতে নিজেদের কার্যক্রম চালাবে টুইটার!

আরও পড়ুন

বেশি সময় ডিভাইসে চোখ শিশু-কিশোরদের সর্বনাশ ঘটাবে

মুঠোফোনে ট্রোজান ভাইরাস প্রবেশ করাচ্ছে এই পাঁচ অ্যাপ

শিশুর মানসিক বিকাশে প্রযুক্তির প্রভাব