বৃহস্পতিবার রাতে টুইটারের সঙ্কট একটি নতুন মাত্রায় পৌঁছেছে। কারণ শত শত কর্মচারী ইলন মাস্কের আল্টিমেটাম প্রত্যাখ্যান করেছেন। যার জেরে গোটা পরিচালনা ব্যবস্থা হুমকির মুখে পড়েছে। ইলন মাস্ক সংস্থার সমস্ত কর্মীদের একটি মেইল করেন। সেই মেইলে তিনি বলেন, সংস্থায় থাকতে গেলে অনেক বেশি সময় ধরে কাজ করতে হবে। অন্যথায় সংস্থা থেকে বেরিয়ে যেতে পারেন তারা। কর্মীদের কাছে প্রশ্ন করা হয়েছে, তাঁরা এই শর্তে কাজ করতে রাজি কি না। ‘আপনি কি টুইটারে থাকতে চান?’, মাস্কের এই প্রশ্নের উত্তর দেয়ার জন্য একটাই অপশন রাখা হয়েছে, ‘হ্যাঁ’। যারা এই শর্তে রাজি নন, তারা চাকরি ছেড়ে চলে যেতে পারেন। কোন কর্মীকে বরখাস্ত করা হবে তা নিয়ে বর্তমান পরিচালকদের মধ্যে হুড়োহুড়ি লাগে।

এর পাল্টা হিসেবে কর্মীরা গণ ইস্তফা দিতে শুরু করতেই সংস্থার অন্দরে বিভ্রান্তি তৈরি হয়েছে।

নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, সংশয় দূর করতে আগামী সোমবার অবধি অফিস বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। কারা থাকবেন আর কারা চাকরি ছাড়ছেন, তা সোমবারের মধ্যেই হিসাব করে নেয়া হবে। অনলাইন, ব্যবহারকারীরা অনুমান করছিলেন যে সাইটটি কয়েক ঘণ্টা বা দিনের জন্য অচল হয়ে যেতে পারে। বৃহস্পতিবার সন্ধ্যায়, কর্মচারীদের দ্বারা ব্যবহৃত টুইটার অ্যাপের সংস্করণটি ধীর হতে শুরু করে, বিষয়টির সাথে পরিচিত একটি সূত্র অনুসারে, টুইটারের সর্বজনীন সংস্করণটি রাতের বেলা ক্র্যাশ করার ঝুঁকিতে ছিল। নাম প্রকাশে অনিচ্ছুক  টুইটারের এক কর্মী  জানিয়েছেন, 'যদি এটি ক্র্যাশ করে, তবে অনেক এলাকায় জিনিসগুলি ঠিক করার মতো কোনো কর্মী ছিল না।

এই খবরটি প্ল্যাটফর্মে শোকের ঢেউ তুলেছে এবং অনেক ব্যবহারকারীকে বিকল্প হিসাবে Instagram বা Mastodon-এ তাদের অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করতে প্ররোচিত করেছে।

মার্কিন প্রতিনিধি আলেকজান্দ্রিয়া ওকাসিও-কর্টেজ টুইট করেছেন যে তাকে এখন থেকে ইনস্টাগ্রামে বা ইমেলে পাওয়া যাবে। টুইটারের বর্তমান এবং প্রাক্তন কর্মীদের জন্য একটি ব্যক্তিগত স্ল্যাক গ্রুপে, প্রায় ৩৬০ জন লোক 'স্বেচ্ছায় ছাঁটাই' শিরোনামে একটি নতুন গ্রুপ  খুলেছেন। সিএনবিসির রিপোর্ট অনুযায়ী, টুইটার সংস্থার ইন্টারনাল চ্যাট গ্রুপে স্যালুট  ইমোজি ও বিদায়ের বার্তায় ভর্তি হয়ে গিয়েছে। কর্মীরা জানিয়েছেন, সংস্থার মালিক ইলন মাস্ক যে শর্ত রেখেছিলেন, তাতে ক্ষুব্ধ সকলে। এর জন্যই তারা চাকরি ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন। টুইটার, যা তার অনেক সদস্যকে ইতিমধ্যেই হারিয়েছে, এবিষয়ে কোনো মন্তব্য করতে চায়নি ।

সূত্র : গার্ডিয়ান

আরও পড়ুন

 এবার ১০ হাজার কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা অ্যামাজনের

এক চার্জে ১৯ দিন! ফ্লিপ ফোন দিয়ে নোকিয়ার নতুন প্রত্যাবর্তন

১১ হাজার কর্মী ছাঁটাই করছে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা