বিশ্বের শীর্ষস্থানীয় চিপ নির্মাতা কোম্পানি তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানির (টিএসএমসি) ৫০০ কোটি ডলারের শেয়ার ক্রয়ের চুক্তি করেছে ওয়ারেন বাফেটের বার্কশায়ার হ্যাথাওয়ে। বাফেটের এ শেয়ার ক্রয়ের খবরে আজ টিএসএমসির শেয়ারদরে তেজিভাব দেখা গেছে। সর্বশেষ খবরে দেখা গেছে, মঙ্গলবার টিএসএমসির শেয়ারদর ৭ দশমিক ৯ শতাংশ বেড়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, সেপ্টেম্বরে শেষ হওয়া তৃতীয় প্রান্তিকে টিএসএমসির ৬ কোটি শেয়ার ক্রয়ের চুক্তি করেছে বার্কশায়ার হ্যাথাওয়ে। উল্লেখ্য টিএসএমসির বৈদেশিক বিনিয়োগকারীর মধ্যে রয়েছে ব্ল্যাকরক, ভ্যানগার্ড গ্রুপ ও সিঙ্গাপুরের সার্বভৌম অর্থ তহবিল জিআইসি।বার্কশায়ার অতীতে প্রযুক্তি কোম্পানির শেয়ার না কিনলেও সাম্প্রতিক বছরগুলোতে বৃহত্ কোম্পানিগুলোর দিকে দৃষ্টি দিতে দেখা গেছে। অ্যাপলের বড় আকারের শেয়ার ক্রয়ের পর এবার শীর্ষস্থানীয় চিপ কোম্পানির শেয়ার কিনতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের ওমাহাভিত্তিক কনগ্লোমারেটটি।

এনভিডিয়া, কোয়ালকম, অ্যাপলের মতো প্রযুক্তি জায়ান্টদের চিপ তৈরি করে দেয় টিএসএমসি। বিশ্বের সর্বাধুনিক চিপের সিংহভাগই সরবরাহ করে থাকে তাইওয়ানভিত্তিক সেমিকন্ডাক্টর নির্মাতা জায়ান্টটি।

সামনের দিনগুলোতে সম্প্রসারণ অব্যাহত থাকবে এমন খাতের মধ্যে চিপ নির্মাণ খাত অন্যতম। কারণ কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই), স্বচালিত গাড়ি থেকে শুরু করে ডাটা সেন্টার ও সার্ভারের মতো গুরুত্বপূর্ণ প্রযুক্তি খাতে চিপ গুরুত্বপূর্ণ অনুসঙ্গ।

তৃতীয় প্রান্তিকে আরো বেশ কয়েকটি কোম্পানির শেয়ার ক্রয় করেছে বার্কশায়ার। এর মধ্যে রয়েছে শেভরন, অক্সিডেন্টাল পেট্রোলিয়াম করপোরেশন, সিলানিজ করপোরেশন, প্যারামাউন্ট গ্লোবাল ও আরএইচ। তবে বেশ কয়েকটি কোম্পানির শেয়ার বিক্রি করে দিয়েছে বাফেট নিয়ন্ত্রণাধীন বিনিয়োগ জায়ান্টটি। সেগুলোর মধ্যে রয়েছে অ্যাক্টিভিশন ব্লিজার্ড, ব্যাংক অব নিউ ইয়র্ক মেলন করপোরশন, জেনারেল মোটরস, ক্রুগার ও ইউএস ব্যানকর্প।

যেসব ব্যবসা ঠিকমত বুঝেন না এতদিন সেসব ব্যবসা থেকে দূরে থাকার পলিসি অনুসরণ করেছেন বাফেট। কিন্তু শুরুর দিকে অ্যাপল ও গুগলের মতো কোম্পানিতে বিনিয়োগ না করার জন্য অনুশোচনা করেছেন ৯২ বছর বয়সী এ বিলিয়নেয়ার। বর্তমানে যেসব কোম্পানিতে বার্কশায়ারের সর্বোচ্চ বিনিয়োগ রয়েছে সে তালিকায় শীর্ষে অ্যাপল। ক্যালিফোর্নিয়ার কুপারটিনোভিত্তিক প্রযুক্তি জায়ান্টটিতে ৩০ হাজার ৬২০ কোটি ডলারের শেয়ার রয়েছে বার্কশায়ারের।

আরও পড়ুন

মাস্কের হুঁশিয়ারির পাল্টা জবাব দিতে শুরু করলেন টুইটারের কর্মীরা

এবার ১০ হাজার কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা অ্যামাজনের

এক চার্জে ১৯ দিন! ফ্লিপ ফোন দিয়ে নোকিয়ার নতুন প্রত্যাবর্তন