দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে উচ্চ মাধ্যমিক, স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে অধ্যয়নরত মেধাবী ও আর্থিকভাবে অসচ্ছল ছাত্র-ছাত্রীদেরকে শিক্ষাবৃত্তি প্রদান করছে ডাচ্-বাংলা ব্যাংক। ২০২২ সালের এস.এস.সি./সমমান পরীক্ষায় উত্তীর্ণ মেধাবী শিক্ষার্থী, শিক্ষা ক্ষেত্রে আর্থিক সহায়তা প্রত্যাশীরা বৃত্তির জন্য অনলাইনে আবেদন করতে পারবেন।
আবেদনের যোগ্যতা:

১। এস.এস.সি./সমমান শিক্ষার্থীদের জন্য নিম্নে বর্ণিত প্রতিষ্ঠানের পৃথক জিপিএ থাকতে হবে। 

* সিটি কর্পোরেশন এলাকার অন্তর্গত স্কুল/শিক্ষা প্রতিষ্ঠান- ৫.০০

* জেলা শহর এলাকার অন্তর্গত স্কুল/শিক্ষা প্রতিষ্ঠান-৫.০০

* গ্রামীণ/অনগ্রসর অঞ্চলের অন্তর্গত স্কুল/শিক্ষা প্রতিষ্ঠান-৪.৮৩

বৃত্তির পরিমাণ ও সময়কাল: এইচ.এস.সি. শিক্ষার স্তরের শিক্ষার্থীদের ২ বছর মেয়াদী বৃত্তি প্রদান করা হবে। মাসিক দেয়া হবে ২,৫০০/- টাকা। বার্ষিক পাঠ্য উপকরণের জন্য ২,৫০০/- ও পোষাক পরিচ্ছদের জন্য ১,০০০/- টাকা দেয়া হবে।

আরও পড়ুন

সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের চেয়ে এক ঢাবিতেই অধ্যাপক বেশি

বৃত্তির অন্যান্য নীতিমালা: যে সব ছাত্র-ছাত্রী সরকারী বৃত্তি ব্যতীত অন্য কোন উৎস থেকে বৃত্তি পাচ্ছেন, তারা ডাচ্-বাংলা ব্যাংক-এর শিক্ষাবৃত্তির জন্য যোগ্য বলে বিবেচিত হবেন না। গ্রামীণ/অনগ্রসর এলাকায় অবস্থিত শিক্ষা প্রতিষ্ঠান থেকে উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের জন্য বৃত্তির শতকরা ৯০ ভাগ থাকবে এবং মোট বৃত্তির শতকরা ৫০ ভাগ ছাত্রীদের প্রদান করা হবে।

আবেদন শুরু: ৩০ নভেম্বর ২০২

আবেদন প্রক্রিয়া: ২০২২ সালের এস.এস.সি./সমমান পরীক্ষায় উত্তীর্ণ, আগ্রহী ও উপরোক্ত যোগ্যতা সম্পন্ন ছাত্র-ছাত্রীরা এই ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন। (সরাসরি/ডাকযোগে/কুরিয়ারযোগে কোন আবেদন গ্রহণযোগ্য হবে না)

আবেদন করতে যেসব সংযুক্তি লাগবে: আবেদনকারীর পাসপোর্ট সাইজের রঙিন ছবির স্ক্যান কপি, আবেদনকারীর পিতা ও মাতার পাসপোর্ট সাইজের রঙিন ছবির স্ক্যান কপি এবং এস.এস.সি./সমমান পরীক্ষার নম্বরপত্র ও প্রশংসাপত্রের স্ক্যান কপি।

আবেদনের শেষ সময়: ২৫ ডিসেম্বর ২০২

বিশেষ দ্রষ্টব্য: ওয়েবসাইটের মাধ্যমে প্রাথমিকভাবে বাছাইকৃত প্রার্থীদের তালিকা প্রকাশ: ২৯ ডিসেম্বর ২০২২

প্রাথমিকভাবে বাছাইকৃত প্রার্থীদেরকে ডাচ্-বাংলা ব্যাংক এর উপরোক্ত ওয়েবসাইট থেকে 'Primary Selection Letter এবং "প্রদত্ত নির্দেশিকার' প্রিন্ট কপিসহ সকল কাগজপত্রের সত্যতা যাচাইয়ের জন্য ডাচ্‌-বাংলা ব্যাংকের যেকোন শাখা / মোবাইল ব্যাংকিং অফিসে উপস্থিত হতে হবে।

উপস্থিত হওয়ার তারিখ: ০১ জানুয়ারি ২০২৩ থেকে ১৯ জানুয়ারি ২০২৩

চূড়ান্ত ফলাফল প্রকাশ: পরবর্তীতে পত্রিকা এবং ওয়েবসাইটের মাধ্যমে জানানো হবে।

আরও পড়ুন

হাঙ্গেরি সরকারের ১৪০টি বৃত্তির আবেদন শুরু

এক বছরে জিপিএ ৫ বেড়েছে ৪৭ শতাংশ

প্রাথমিকের বার্ষিক পরীক্ষার রুটিন প্রকাশ