সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে ৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষা। চলবে ৭ সেপ্টেম্বর পর্যন্ত। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে এক যোগে পরীক্ষা হবে।তবে পরীক্ষার আগে সতর্কবার্তা জারি করছে বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন (বিপিএসসি)। বৃহস্পতিবার এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করা হয়।

যাতে বলা হয়েছে, পরীক্ষা কেন্দ্রে বই, সব ধরনের ঘড়ি, মুঠোফোন, ক্যালকুলেটর, সব ধরনের ইলেকট্রনিক্স ডিভাইস, ব্যাংক/ক্রেডিট কার্ডসদৃশ কোনো ডিভাইস, গয়না, ব্রেসলেট ও ব্যাগ আনা সম্পূর্ণ নিষেধ।এছাড়া পরীক্ষার সময় প্রার্থীরা কানের ওপর কোনো আবরণ রাখতে পারবেন না, কান খোলা রাখতে হবে। কানে কোনো ধরনের হিয়ারিং এইড ব্যবহারের প্রয়োজন হলে চিকিৎসকের পরামর্শপত্রসহ আগেই কমিশনের অনুমতি নিতে হবে।

©©© গাজী মিজানুর রহমান

যারা অনার্স প্রথম বর্ষে পড়েন কিংবা দ্বিতীয় বর্ষে অথবা তৃতীয়, চতুর্থ বর্ষে পড়েন কিন্তু জানেন না কিভাবে বিসিএস প্রিপারেশন শুরু করবেন। অথবা অনেকই এমন আছেন যে, অনার্স মাস্টার্স শেষ, বিসিএস ক্যাডার হওয়া স্বপ্ন; কিন্তু কিভাবে বিসিএস প্রস্তুতি শুরু করবেন না জানার কারণে। এমনও হয়েছে যে, অনেকে কাছে এই বিষয়ে জানার জন্য কিংবা গাইডলাইন পাওয়ার জন্য গিয়েছেন কিন্তু পান নি অথবা পেলেও তা মন:পূত হয়নি।আজ আমি চেষ্টা করবো সেই প্রশ্নগুলোর উত্তর খুঁজে পেতে সাহায্য করতে।


*প্রথমে আপনি নিজেই নিজেকে জিজ্ঞেস করুন আপনি কোন বিষয়ে দুর্বল। আপনার কাছে সবচেয়ে কঠিন যে বিষয়টা/
বিষয়গুলো মনে হয় সেই বিষয় দিয়ে শুরু করুন।

 

বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) পরীক্ষা বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ এবং অন্যতম প্রতিযোগিতামূলক পরীক্ষা। বাংলাদেশ সরকারি কর্ম কমিশন এই পরীক্ষাটির আয়োজন করে থাকে।  বাংলাদেশ সরকারি কর্ম কমিশন থেকেই বিসিএস-এর প্রিলিমিনারি এবং লিখিত পরীক্ষার সিলেবাস প্রকাশিত হয়। বিসিএস পরীক্ষার সিলেবাস ও মানবন্টন সম্পর্কে  জেনে নেওয়া যাক।

বিসিএস পরীক্ষা ৩ টি ধাপে হয়।

১ম ধাপঃ প্রিলিমিনারি পরীক্ষা। এই পরীক্ষায়  ২০০ নম্বর থাকে।

২য় ধাপঃ লিখিত পরীক্ষা। ৯০০ নম্বরের এই পরীক্ষায় গড় পাস নম্বর  ৪৫০।

৩য় ধাপঃ ভাইভা পরীক্ষা। ভাইভা তে ২০০ নম্বর থাকে।

বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার বিস্তারিত সিলেবাস-

এই পরীক্ষায় মোট ১০ টি বিষয়ে ২০০ নম্বর থাকে।

১।বাংলা ভাষা ও সাহিত্য – ৩৫

২। English Language and Literature – 35

৩।বাংলাদেশ বিষয়াবলি – ৩০

Subcategories

অনেকেরই ভীতির জায়গা ইংরেজি। বিসিএস, ব্যাংক সহ অন্যান্য চাকুরী বা ভর্তি পরীক্ষার প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষায় ইংরেজি একটি গুরুত্বপূর্ণ বিষয়। অধিক নম্বর পেতে ইংরেজি যেমন গুরুত্বপূর্ণ, তেমনিভাবে পরীক্ষায় ধস নামানোর ক্ষেত্রে এটি বড় ভূমিকা রাখে।  কাঙ্ক্ষিত ক্যাডার পাওয়ার ক্ষেত্রে ইংরেজিতে ভালো করার বিকল্প নেই। নিয়মিত অনুশীলনের মাধ্যমে ইংরেজিতে দক্ষতা অর্জন করতে হবে। এখানে ১০ম বিসিএস থেকে অদ্যাবধি বিভিন্ন বিসিএস পরীক্ষার প্রিলিমিনারিতে আসা ইংরেজী অংশের সংকলন করা হয়েছে। এগুলি ভালভাবে Practice করুন। সকল পর্ব দেখতে থাকুন..

১০ তম বিসিএস থেকে অদ্যবধি বিভিন্ন বিসিএস পরীক্ষার প্রিলিমিনারিতে আসা বাংলা বিষয়াবলী (বাংলা ব্যকরণ ও বাংলা সাহিত্য) অংশের প্রশ্নোত্তর ভালভাবে জেনে নিন। 

১০ তম বিসিএস থেকে অদ্যবধি বিভিন্ন বিসিএস পরীক্ষার প্রিলিমিনারিতে আসা সাধারণ বিজ্ঞান অংশের প্রশ্নোত্তর ভালভাবে জেনে নিন। 

১০ তম বিসিএস থেকে অদ্যবধি বিভিন্ন বিসিএস পরীক্ষার প্রিলিমিনারিতে আসা বাংলাদেশ বিষয়াবলী অংশের প্রশ্নোত্তর ভালভাবে জেনে নিন। 

১০ তম বিসিএস থেকে অদ্যবধি বিভিন্ন বিসিএস পরীক্ষার প্রিলিমিনারিতে আসা আন্তর্জাতিক বিষয়াবলী অংশের প্রশ্নোত্তর ভালভাবে জেনে নিন।