এটি শুধুমাত্র মজার না - আপনার সন্তানের বিকাশের জন্যও এটি অপরিহার্যআপনি কি জানেন যে আপনার সন্তানের মস্তিষ্ক জীবনের প্রথম তিন বছরে অন্য যেকোনো সময়ের চেয়ে বেশি বিকাশ লাভ করে? এ সময়ে মস্তিষ্ক অনেক দ্রুত বিকশিত হয়। সবচেয়ে ভাল খবর হল যে, আপনার সন্তানের বিকাশে সহায়তা করার সর্বোত্তম উপায় আসলে আপনার এবং সন্তান উভয়ের জন্যই বেশ সহজ এবং মজাদার।

সাধারণ দৃষ্টিতে মনে হতে পারে যে, খেলাধুলার সবটুকুই শুধু মজা করার জন্য। কিন্তু শিশু এবং ছোটদের জন্য খেলাধুলার বিষয়টি শুধুমাত্র মজা করার চেয়ে অনেক বেশি কিছু। সমস্যার সমাধান থেকে শুরু করে ধারণার স্বচ্ছতা বাড়িয়ে গুরুত্বপূর্ণ জীবন-দক্ষতা তৈরি করা ও শেখা এবং আপনার এবং সন্তান উভয়ের মধ্যে বন্ধনকে শক্তিশালী করতেও খেলাধুলা গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। সর্বোপরি, আপনি আপনার সন্তানের প্রথম শিক্ষক এবং খেলার সাথী! এই খেলাধুলার মাধ্যমে যে মিথস্ক্রিয়া হয়, সে সময়ে আপনি কীভাবে আপনার সন্তানের বৃদ্ধি ও বিকাশে সহায়তা করতে পারেন তার পিছনের বিজ্ঞানকে কাজে লাগাতে আমরা লেগো ফাউন্ডেশনের সাথে একসাথে কাজ করছি।


আপনার সন্তান যখন একটি টাওয়ার তৈরি করছে, এর মাধ্যমে তখন সে তার শারীরিক দক্ষতা অনুশীলন করছে
সংবেদনশীল-মোটর দক্ষতা অনুশীলন এবং স্থানিক বোঝাপড়ার বিকাশের মাধ্যমে গাদা করা বস্তু আপনার সন্তানকে নড়াচড়া করতে এবং স্থান বুঝতে সাহায্য করে। সুস্থ ও কর্মক্ষম শরীরের বিকাশের জন্য এই দক্ষতা গুরুত্বপূর্ণ। আপনার সন্তান কী তৈরি করছে তা লক্ষ্য করা, শব্দ করা ও মুখের অভিব্যক্তি প্রকাশ করা এবং তাদের প্রস্তুতকৃত কাঠামোতে বস্তু যোগ করে পালা করে দেখা যে, আপনার সন্তান কতদূর যেতে পারে- আর এভাবে আপনি তার সাথে সম্পৃক্ত থাকতে পারেন!
সে যখন কোনো অর্থহীন শব্দ করে, তখন সে সামাজিক দক্ষতা তৈরি করে

আরও পড়ুন

মনস্তাত্ত্বিক দাসত্ব


ছোটরা স্বাভাবিকভাবেই বকবক করা, মুখের অভিব্যক্তি প্রকাশ করা এবং অঙ্গভঙ্গির মাধ্যমে ভাবের আদান প্রদান করে। আপনার সন্তানের প্রতি মনোযোগ দেওয়া, সে যা করছে তার বিভিন্ন নাম দেয়া এবং আপনার দৃষ্টি, কণ্ঠস্বর এবং নড়াচড়ার সাথে খাপ খাইয়ে সাড়া দেয়া আপনার সন্তানের মস্তিষ্কে নিউরাল সংযোগ গড়ে তুলতে এবং সেটিকে শক্তিশালী করতে সাহায্য করে। এটি আপনার সন্তানের যোগাযোগ-দক্ষতা এবং সামাজিক-দক্ষতার বিকাশে সহায়তা করে। এই ধরনের আদান-প্রদান আপনার ও আপনার সন্তানের মধ্যকার বন্ধনকে আরও গভীর করে তুলবে।


আপনি যখন আপনার সন্তানের সাথে কোন বস্তু নিয়ে লুকোচুরি খেলছেন, তখন এটি তার জ্ঞানগত দক্ষতা তৈরি করছে
চ্যালেঞ্জিং কোনো কাজ (কিন্তু মজার!) যেমন, লুকিয়ে রাখা এবং গৃহস্থালীর জিনিস খুঁজে বের করা ইত্যাদি আপনার সন্তানকে একাগ্রতা, সমস্যা সমাধান এবং নমনীয় চিন্তাভাবনা অনুশীলন করতে সাহায্য করবে। এই খেলার মাধ্যমে সে জটিল কাজগুলো কীভাবে করতে হয় সেগুলো সম্পর্কে যেমন শেখে, তেমনি বিভিন্ন ধরনের বাধা অতিক্রম করার কার্যকর কৌশলও সে আয়ত্ব করতে শেখে। আপনার সন্তানকে কোনো সময় যদি হতাশ বলে মনে হয়, তখন তাকে সহায়ক কোনো ইঙ্গিত দিন। তবে, অবশ্যই তাকে নিজেই সমাধানে পৌঁছাতে দিন।
যখন সে গান করে এবং নাচে, তখন সে তার মানসিক দক্ষতা তৈরি করে
আত্ম-সচেতনতা তৈরি করা এবং আবেগকে প্রশমিত করার মাধ্যমে আবেগকে বোঝা, পরিচালনা করা এবং প্রকাশ করা আপনার সন্তানের মানসিক বিকাশ এবং আজীবন সুস্থতার জন্য গুরুত্বপূর্ণ। অনুভূতি ও আবেগ প্রকাশ করার জন্য গান এবং নাচ দুর্দান্ত উপায়! গান গেয়ে বা নাচের মাধ্যমে আপনার সন্তানের সাথে একটি বন্ধন তৈরি করুন।
যখন আপনার সন্তান তার কল্পনা থেকে আঁকে, তখন এর মাধ্যমে সে তার সৃজনশীল দক্ষতা তৈরি করে


আরও পড়ুন

আপনার ছোট্ট সন্তানের সঙ্গে কীভাবে কার্যকরভাবে যোগাযোগ করবেন

যখন আপনার ছোট্ট শিশুটি বসে থাকে এবং কাগজে তার নিজস্ব জগতকে আঁকে, তখন এর মাধ্যমে সে তার কল্পনা ও ধারণাগুলো প্রকাশ করে এবং সেগুলোকে বাস্তবে রুপ দিতে চেষ্টা করে।সে যখন তার কাজ শেষ করে, তখন তাকে তার তৈরি করা জগতের ব্যাখ্যা করতে দিন এবং আপনি যা দেখছেন সে সম্পর্কে তাকে প্রশ্ন করুন।


সবেচেয়ে সুখবর এই যে, বাচ্চাদের খেলা এবং শেখার জন্য দামী খেলনার কোনই প্রয়োজন নেই। আসলে, আপনার বাচ্চার সাথে একটি মজাদার এবং আকর্ষক গেম তৈরি করার জন্য প্রয়োজনীয় সমস্ত জিনিস সম্ভবত আপনার বাড়িতেই মজুদ রয়েছে।


আপনি শুরু করতে পারেন এমন কার্যক্রমে সহায়তা করার জন্য এখানে ৭টি খেলনা রয়েছে। এই খেলনাগুলো আপনি বাড়িতে তৈরি করতে পারেন৷ আর এভাবেই আপনি বাচ্চাদের দৈনন্দিন রুটিনকে তাদের শেখার সুযোগে পরিণত করতে পারেন।মজা করুন!
সূত্র-ইউনিসেফ


আরও পড়ুন

শিশুদের পিছিয়ে পড়া: এটা কী এবং এক্ষেত্রে আপনি কীভাবে আপনার সন্তানকে সহায়তা করতে পারেন