দেশে আমদানি হওয়া গাড়ির প্রায় ৮০ শতাংশই আসে মোংলা বন্দর দিয়ে। ২০২১-২২ অর্থবছরে এই বন্দর দিয়ে এসেছে ২০ হাজার ৮০৮টি গাড়ি, যা এই বন্দরের এ যাবতকালের রেকর্ড।
মোংলায় সোমবার দুপুরে মতবিনিময় সভায় এসব তথ্য জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ ও বাংলাদেশ রিকন্ডিশন ভেহিক্যালস ইম্পোর্টার্স অ্যান্ড ডিলার্স অ্যাসোসিয়েশন (বারবিডা)।

বন্দর কর্তৃপক্ষের সম্মেলনকক্ষে ওই সভায় অংশ নেয়া কর্মকর্তারা জানান, পদ্মা সেতু চালুর পর থেকে মোংলা বন্দরের মাধ্যমে গাড়ি আমদানি বেড়েছে। এ খাত থেকে প্রতি বছর উল্লেখযোগ্য পরিমাণ রাজস্ব আয় হচ্ছে সরকারের। এই মুহূর্তে বন্দর চ্যানেলের গভীরতা বাড়াতে পারলে বন্দরে আরও বড় জাহাজ আসতে পারবে। তখন একসঙ্গে অনেক বেশি গাড়ি আনা যাবে, কমবে পরিবহন খরচ।

বারবিডা সভাপতি মো. হাবিব উল্লাহ ডন বলেন, ‘মোংলা বন্দর কর্তৃপক্ষ এখন নিচ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে। গাড়ির যন্ত্রাংশ চুরির ঘটনা এখন আর মোংলা বন্দরে ঘটে না। আমদানিকৃত গাড়ির প্রায় ৮০ শতাংশই এখন মোংলা বন্দর দিয়ে আমদানি করা হয়।’

বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, ‘আমদানিকৃত গাড়ির শতভাগ নিরাপত্তা নিশ্চিত করার দায়িত্ব মোংলা বন্দরের। আপনাদের কোনো ধরণের অভিযোগ থাকলে আমাকে সরাসরি লিখিত জানাবেন, আমরা সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেব।’


বন্দর কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, বন্দর প্রতিষ্ঠার ৬০ বছর পর ২০০৯ সালে ৮ হাজার ৯০০টি গাড়ি আমদানির মাধ্যমে মোংলা বন্দর দিয়ে এই কার্যক্রম শুরু হয়। সব রেকর্ড ভেঙে ২০২১-২০২২ অর্থ বছরে মোংলা বন্দর দিয়ে সর্বোচ্চ ২০ হাজার ৮০৮টি গাড়ি আমদানি হয়েছে।

আরও পড়ুন

উন্নয়ন বাজেটের ৭৪ ভাগই পেয়েছে ঢাকাসহ ৬ জেলা

জাতিসংঘের প্রতিবেদন, বনজ সম্পদে নির্ভরশীল ৬৪% মানুষ

কাবিননামায় ‘কুমারী’ শব্দ বাতিল ঘোষণা করে যুগান্তকারী রায়