Spoken+Grammar Bundle

 

ইতিহাস গড়ে ক্ষমতাসীন পার্টি কনজারভেটিভ পার্টির নেতা নির্বাচিত হয়েছেন ঋষি সুনাক। মাত্র ৪২ বছরের সুনাক হচ্ছেন ব্রিটেনের ৫৭তম প্রধানমন্ত্রী। এটি দেশটির ইতিহাসে এক রেকর্ড। ১৮১২ সালের পর থেকে সুনাক হচ্ছেন সবচেয়ে কম বয়সী ব্রিটিশ প্রধানমন্ত্রী।

বিবিসির লাইভ প্রতিবেদনে বলা হয়েছে, এর আগে একই বয়সে রবার্ট ব্যাংক্স জেনকিনসন ১৮১২ ব্রিটেনের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বে বসেন। পরবর্তীতে ডেভিড ক্যামেরন ৪৩ বছর বয়সে ২০১০ সালে সবচেয়ে কম বয়সী ব্রিটিশ প্রধানমন্ত্রী আরেক রেকর্ড গড়েন।এ ছাড়া টনি ব্লেয়ার সালে ৪৩ বছর বয়সে ব্রিটেনের প্রধানমন্ত্রী হয়েছেন। তিনি ১৯৯৭-২০০৭ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেছেন। তবে তিনি ক্যামেরন থেকে কয়েক মাস বেশি বয়সী ছিলেন।

সুনাকই এই প্রথম ব্রিটেনে একজন ভারতীয় বংশোদ্ভূত অভিবাসীর সন্তান, একজন অশ্বেতাঙ্গ ব্রিটেনের রাষ্ট্র ক্ষমতার শীর্ষ পদে বসছেন। সুনাকের বাবা-মা ভারতীয় বংশোদ্ভূত হলেও তারা থাকতেন পূর্ব আফ্রিকায়, এবং সেখান থেকেই তারা ব্রিটেনে এসে বসবাস শুরু করেন।

ঋষি সুনাকের জন্ম ১৯৮০ সালে ইংল্যান্ডের বন্দরনগরী সাদাম্পটনে। তার বাবা সেখানে চিকিৎসক ছিলেন। মা একটি ফার্মেসি চালাতেন। ফলে পরিবার ছিল বেশ সচ্ছল।

নাম করা প্রাইভেট স্কুল উইনচেস্টার কলেজে পড়াশোনা করেছেন তিনি। গ্র্যাজুয়েশন করেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে।

পরে আমেরিকার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ করেছেন। সেখানেই তার সঙ্গে পরিচয় হয় ভারতীয় ধনকুবের এবং আইটি সেবা কোম্পানি ইনফোসিসের প্রতিষ্ঠাতা নারায়ণ মূর্তির মেয়ে অক্ষতার সঙ্গে। তারপর প্রেম এবং প্রণয়। দুটো মেয়ে রয়েছে এই দম্পতির।

২০০১ সাল থেকে ২০০৪ সাল পর্যন্ত সুনাক মার্কিন বিনিয়োগ কোম্পানি গোল্ডম্যান সাক্‌সে চাকরি করেছেন। পরে দুটো হেজ ফান্ডের অংশীদার ছিলেন।

Source-online

আরও পড়ুন

৯৯ শিশুর মৃত্যুর পর সব সিরাপ বন্ধ করল ইন্দোনেশিয়া

যেভাবে নিজে ডুবলেন ও দলকে ডোবালেন লিজ ট্রাস