রাশিয়া এখন ভারতের সবথেকে বেশি তেল সরবরাহকারী দেশ। গত অক্টোবর মাসে ভারতে তেল রপ্তানিতে সৌদি আরব ও ইরাককে ছাড়িয়ে গেছে রাশিয়া। জ্বালানী কার্গো ট্র্যাকার ভরটেক্সার বরাত দিয়ে বুধবার এ খবর দিয়েছে দ্য ইকোনোমিক টাইমস।

খবরে জানানো হয়, গত মাসে দক্ষিণ এশিয়ার দেশটিতে জ্বালানী তেল রপ্তানি আট শতাংশ বৃদ্ধি করেছে মস্কো। এরফলে ভারতে প্রতিদিন ৯ লাখ ৪৬ হাজার ব্যারেল তেল রপ্তানি হয়েছে। ভারত গত মাসে যত জ্বালানী তেল আমদানি করেছে তার মধ্যে সবথেকে বেশি বা ২২ শতাংশই এসেছে রাশিয়া থেকে। অপরদিকে দ্বিতীয় স্থানে থাকা ইরাক থেকে ভারত আমদানি করেছে ২০.৫ শতাংশ এবং সৌদি আরব থেকে করেছে ১৬ শতাংশ। 

এ বছরের শুরুতে মস্কোর বিরুদ্ধে নজিরবিহীন অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে ইউরোপীয় ইউনিয়ন। এর অধীনে রাশিয়া থেকে সমুদ্রপথে তেল আমদানি নিষিদ্ধ করেছে জোটটি। তবে ভারত এখন সমুদ্র পথে রাশিয়া থেকে তেল আমদানিতে নতুন রেকর্ড করেছে। অক্টোবর মাসে ভারতে রাশিয়ার ক্রুড বিক্রির হার ইউরোপীয় ইউনিয়নের তুলনায় ৩৪ শতাংশ বেশি ছিল। 

তবে এখনও সমুদ্রপথে তেল আমদানিতে রাশিয়ার সবথেকে বড় ক্রেতা চীন। দেশটি অক্টোবর মাসে প্রতিদিন ১০ লাখ ব্যারেল তেল কিনেছে রাশিয়া থেকে।

ভারত আগে রাশিয়ার তেলের উপরে নির্ভরশীল ছিল না। তবে এ বছরের শুরুতে বিশ্বের অন্যত্র তেলের দাম বেড়ে যাওয়ায় তারা রাশিয়ার দিকে ঝুকতে শুরু করে। পশ্চিমা দেশগুলোর চাপ সত্বেও নিজ জনগণের সুবিধার্থে তারা রাশিয়া থেকে তেল কেনা অব্যাহত রাখে। 

এই সপ্তাহে সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে ভারতের পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রী হরদীপ সিং পুরি পুনরুক্ত করেন, ভারত রাশিয়ার তেল আমদানিতে কোনো নৈতিক দ্বন্দ্ব দেখছে না। বিশ্ববাজার থেকে রাশিয়ান তেল বাদ দিলে ব্যারেল প্রতি তেলের দাম ২০০ ডলার ছাড়িয়ে যাবে। তাছাড়া ভারত যে কোনও উৎস থেকে সুবিধামতো তেল এবং গ্যাস কেনা অব্যাহত রাখবে কারণ জনগণকে জ্বালানী সরবরাহ করা সরকারের নৈতিক দায়িত্ব।

আরও পড়ুন

‘ভয়াবহ’ দূষণে হাঁসফাঁস দিল্লি, নয়ডায় বন্ধ করা হল স্কুল,

ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনে লুলার জয়

যে কারণে যুক্তরাষ্ট্র-সৌদি আরবের সম্পর্ক এখনো অবিচ্ছেদ্য