Spoken+Grammar Bundle

শ্বাসরুদ্ধকর ম্যাচে হারতে হারতে পাকিস্তানের বিপক্ষে জিতলো জিম্বাবুয়ে। পাকিস্তানকে ১ রানে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম জয় তুলে নিল বাবর জিম্বাবুয়ে।টস জিতে প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে শেন উইলিয়ামসের ৩১ রানে ভর করে ১৩০ রান তুলে আফ্রিকার দেশটি। জবাবে ১২৯ রানে আটকে যায় পাকিস্তান।

শেষ ওভারে জিততে ১১ রান প্রয়োজন ছিল পাকিস্তানের। উইকেটে ছিলেন মোহাম্মদ নওয়াজ। ইতোপূর্বে পাকিস্তানকে এমন ম্যাচে জিতিয়েছেন নওয়াজ। এই ম্যাচও নিয়েছিলেন হাতের মুঠোই। ৬ বলে ১১ থেকে সমীকরণ নিয়ে আসেন ৩ বলে ৩ রানে।

কিন্তু ২০ তম ওভারের পঞ্চম বলে নওয়াজকে ফিরিয়ে ম্যাচ ঘুরিয়ে দেন ব্র্যাড ইভানস। শেষ বলে সমীকরণ দাঁড়ায় তিন রানে। ইভানসের দারুণ ইয়র্কার ব্যাটে লাগালেও এক রান নিতে সক্ষম হন, দুই রান নিতে গেলে রান আউট হন আফ্রিদি। এতে ১ রানে জিতে যায় জিম্বাবুয়ে।

এর আগে জবাব দিতে নেমে দ্রুতই ফেরেন বাবর আজম ও রিজওয়ান। বাবর করেন ৯ বলে ৪ রান, আর রিজওয়ান করেন ১৬ বলে ১৪ রান। এরপর কেবল লড়েন শান মাসুদ। কিন্তু একের পর এক উইকেট হারায় পাকিস্তান। শান মাসুদ ৩৮ বলে ৪৪ রানের ইনিংস খেলে ফেরার পর হাল ধরেন নওয়াজ। কিন্তু ১৮ বলে ২২ রানের ইনিংস খেললেও জয়ের আগে ফিরতে হয় তাকে। এতে পাকিস্তানও হেরে যায় ১ রানে।

বুধবার (২৭ অক্টোবর) পার্থে টস জিতে আগে ব্যাটিংয়ে নিয়ে যেন ভুলই করলেন জিম্বাবুয়ের অধিনায়ক ক্রেইগ আরভিন। কেননা ব্যাট করতে নেমে অধিনায়কের আস্থার প্রতিদান দিতে পারেননি দলটির ব্যাটসম্যানরা।

শুরুটা ভালো করলেও শেষ পর্যন্ত ইনিংস বড় করতে ব্যর্থ হন। ওয়েসলি মাধেবেরে ১৭ রানে এবং ক্রেইগ আরভিন ফিরে যান ১৯ রান করে। পরে মিল্টন শুম্বা, সিকান্দার রাজা, রেজিস চাকাভা কেউই পারেননি দুই অঙ্কের রানের ঘরে পৌঁছাতে। ক্রিজে থেকে শন উইলিয়ামস এক প্রান্ত আগলে রেখে লড়াই চালিয়ে গেলেও পারেননি দলের হয়ে বড় রান করতে। ফিরেছেন ৩১ রান করে।


মূলত পাকিস্তানের শাদাব খান এবং মোহাম্মদ ওয়াসিমের বোলিং তাণ্ডবে দিশেহারা হয়ে যায় জিম্বাবুয়ের ব্যাটসম্যানরা। পাকিস্তানি এই পেস বোলার একাই নেন ৪ উইকেট এছাড়া শাদাব খান নেন ৩ উইকেট। তবে শেষ দিকে ব্রাড ইভান্সের ১৫ বলে ১৯ রানের চেষ্টায় সম্মানজনক স্কোর পায় জিম্বাবুয়ে। রায়ান বার্ল চেষ্টা করেও ১৫ বলে করেছেন মোটে ১০ রান।

আরও পড়ুন

টি-টোয়েন্টি বিশ্বকাপ ব্যট-বলের ব্যর্থতায় রেকর্ড ব্যবধানে হারল বাংলাদেশ

শেষ ষোলোতে যেতে না পারায় কমপক্ষে ২০৫ কোটি টাকার ক্ষতি বার্সার!

৬ ছক্কায় দ্রুততম ফিফটি রেকর্ড গড়লেন স্টইনিস; অস্ট্রেলিয়ার বড় জয়