Spoken+Grammar Bundle

উরুগুয়ের বিপক্ষে পর্তুগালের ম্যাচটা পর্তুগিজদের জন্য খুব একটা চিন্তার কারণ না হলেও অনেকটাই ডু অর ডাই ছিল উরুগুইয়ানদের জন্য। কিন্তু নিজেদের দ্বিতীয় ম্যাচেও জয়ের দেখা পেল না দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

২-০ গোলে পর্তুগালের বিপক্ষে হারতে হয়েছে তাদের। এতে করে বিশ্বকাপের শেষ ষোলো নিশ্চিত হলো ক্রিশ্চিয়ানো রোনালডোর দলের। অন্যদিকে হারের কারণে এখন উরুগুয়ের শঙ্কা রয়েছে দ্বিতীয় রাউন্ডে খেলা নিয়ে। নিজেদের শেষ ম্যাচে ঘানাকে হারাতে না পারলে সেখানেই শেষ হয়ে যাবে লুইস সুয়ারেজ-কাভানিদের বিশ্বকাপ মিশন।উরুগুয়ের বিপক্ষে বেশ কিছু পরিবর্তন এনে দল সাজান পর্তুগালের কোচ ফার্নান্দো সান্তোস। আগের ৫ ম্যাচে জয় পেতে কিছুটা বেগ পেতে হলেও এই ম্যাচের শুরু থেকেই উরুগুয়েকে চেপে ধরে রোনালডো অ্যান্ড কোং।

বারবার আক্রমণে গিয়েও শেষ পর্যন্ত সফলতার মুখ দেখছিলেন না রোনালডো। ১৮ মিনিটের মাথায় বক্সের বাইরে থেকে ফ্রিকিক নেন রোনালডো। কিন্তু সেই শট কর্নার হয়ে গেলে সুযোগ হাতছাড়া হয় পর্তুগিজদের।

প্রথমার্ধের বেশির ভাগ সময় বল নিজেদের দখলে রেখেছিল পর্তুগাল। অন্যদিকে উরুগুয়ে বল পেলেই বের করে আনার চেষ্টা করছিল কাঙ্ক্ষিত গোল। কিন্তু প্রথমার্ধে গোলের দেখা মেলেনি কারোই।

বিরতি থেকে ফিরে আক্রমণের ধার বাড়ায় পর্তুগিজরা। আর সেই সুবাদে ৫৪ মিনিটের মাথায় ডেডলক ভাঙেন ব্রুনো ফার্নান্দেজ।গোল হজম করে ম্যাচে ফিরতে মরিয়া হয়ে পড়ে উরুগুয়ে। ম্যাচের শুরু থেকে সুয়ারেজ একাদশে না থাকলেও ৭৩তম মিনিটে মাঠে নামেন তিনি। আর নেমেই চলে যান সরাসরি আক্রমণে।বেশ কিছু সুযোগ সৃষ্টি হলেও ফিনিশিংয়ের অভাবে মিলছিল না গোল। উল্টো অতিরিক্ত সময়ের তৃতীয় মিনিটে আরও এক গোল হজম করে বসে উরুগুয়ে।

নিজেদের ডি বক্সের ভেতর পর্তুগালের এক ফুটবলারকে শুয়ে পড়ে ট্যাকল করতে গিয়ে হাতে বল লাগান জিমেনেজ। আর তাতেই পেনাল্টির বাঁশি বাজান রেফারি। সেখান থেকে সফল স্পট কিকে ব্যবধান দুই গুণের পাশাপাশি জয় সুনিশ্চিত করে পর্তুগাল।

আরও পড়ুন

আশা বাঁচিয়ে রাখলো জার্মানি

‘মেসির গোল বিশ্বকাপকে বদলে দিয়েছে

জাদুকরী রাতে যেসব অনন্য রেকর্ড গড়লেন মেসি