Spoken+Grammar Bundle

ভারতের বিপক্ষে এভারেস্টসম ৫১৩ রানের লক্ষ্যে ব্যাট করছে বাংলাদেশ। বিশাল এই চাপ মাথায় নিয়েও দারুণ ব্যাটিং করলেন ওপেনার জাকির হাসান। চতুর্থ বাংলাদেশি হিসেবে অভিষেক টেস্টেই সেঞ্চুরি করেছেন তিনি। গতকাল ১৭ রানে অপরাজিত থেকে দিন পার করার পর আজ শনিবার ৮৩ রান যোগ করে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির স্বাদ পান বাঁহাতি এই ব্যাটার।

এর আগে অভিষেকে বাংলাদেশের হয়ে সেঞ্চুরি করেছেন আরো তিন ক্রিকেটার। সর্বপ্রথম আমিনুল ইসলাম বুলবুল এই কীর্তি গড়েন ২০০০ সালে। তার সেঞ্চুরি নিজের অভিষেকে তো বটেই, ছিল বাংলাদেশের প্রথম টেস্টেই।এরপর মোহাম্মদ আশরাফুল করেন এই রেকর্ড। ২০০১ সালে শ্রীলঙ্কার বিপক্ষে এই নজির গড়েন তিনি। সবশেষ ২০১২ সালে এই ক্লাবে যুক্ত হন পেসার আবুল হাসান রাজু। অপ্রত্যাশিতভাবে বোলার হয়েও সেঞ্চুরি করে দেখান তিনি।

এবার চতুর্থ ক্রিকেটার হিসেবে এই কৃতিত্ব দেখালেন জাকির হাসান। ওপেনার হিসেবে বাংলাদেশের হয়ে অভিষেক টেস্টে সর্বোচ্চ রানের রেকর্ডটাও নিজের করে নিয়েছেন তিনি। ২১৯ বলে ১৩ চার ও ১ ছয়ে সেঞ্চুরি উদযাপন করেন জাকির। ফেরেন ১০০ রানেই

সব মিলিয়ে ওপেনার হিসেবে অভিষেক টেস্টের চতুর্থ ইনিংসে সেঞ্চুরি করা মাত্র দ্বিতীয় ব্যাটসম্যান জাকির, এর আগে এ কীর্তি ছিল ওয়েস্ট ইন্ডিজের লেন বাইচানের। ঠিক ৪৭ বছর আগে ১৯৭৫ সালে লাহোরে পাকিস্তানের বিপক্ষে তিনি করেছিলেন অপরাজিত ১০৫ রানে।

অভিষেক টেস্টের চতুর্থ ইনিংসে জাকিরের আগে সেঞ্চুরি করেছেন মাত্র আটজন ব্যাটসম্যান। ১৯৫৯ সালে সর্বপ্রথম এ কীর্তি গড়েছিলেন ভারতের আব্বাস বেগ, ম্যানচেস্টারে ইংল্যান্ডের বিপক্ষে। জাকিরের আগে সর্বশেষ এ কীর্তি গড়েছিলেন কাইল মেয়ার্স। বাংলাদেশের বিপক্ষেই গত বছর চট্টগ্রাম টেস্টে ২১০ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন মেয়ার্স, ৩৯৫ রান তাড়া করে জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ।

আরও পড়ুন

৩২ দলের নতুন এক বিশ্বকাপের ঘোষণা দিলো ফিফা

লিওনেল মেসি যেমন করে ‘শ্রেষ্ঠত্বের’ এক ধাপ দূরে

মিডিয়া প্রোটেক্টেড মেসি? ফ্যাক্ট বনাম ফ্যালাসি