জাতিসংঘে (ইউএন) হিন্দি ভাষার ব্যবহার বাড়ানোর জন্য ১০ লাখ মার্কিন ডলার দিয়েছে ভারত। জাতিসংঘে নিযুক্ত ভারতের স্থায়ী প্রতিনিধি রুচিরা কম্বোজ জাতিসংঘের গ্লোবাল কমিউনিকেশন বিভাগের আন্ডার সেক্রেটারি জেনারেল মেলিসা ফ্লেমিংয়ের কাছে একটি চেক হস্তান্তর করেছেন।

সোমবার (১৭ জুলাই) এক প্রতিবেদনে এসব তথ্য জানায় ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

জাতিসংঘে ভারতের স্থায়ী মিশন এক টুইট বার্তায় জানায়, এটি মূলত ভাষাগত অন্তর্ভুক্তিতে বিনিয়োগ। হিন্দির ব্যবহার বাড়ানোর জন্য রুচিরা কম্বোজ মেলিসা ফ্লেমিংয়ের কাছে ১০ লাখ মার্কিন ডলারের একটি চেক হস্তান্তর করেছেন। হিন্দি ইউএন প্রকল্পের মাধ্যমে আমরা প্রতিবন্ধকতাগুলোকে ভেঙে দিচ্ছি ও সারাবিশ্বে হিন্দি ভাষাকে ছড়িয়ে দিচ্ছি।

অন্যদিকে, রুচিরা কম্বোজ টুইট করে জানান, এটি মূলত জাতিসংঘে ভারতের স্বেচ্ছামূলক দান। অন্তর্ভুক্তিমূলক কথোপকথন ও বোঝাপড়াকে উৎসাহিত করার জন্য এ অর্থ দেওয়া হয়েছে।

‘জাতিসংঘের সঙ্গে অংশীদারিত্বে সন্তুষ্ট নয়া দিল্লি। হিন্দি ভাষায় সংবাদ প্রচার, মাল্টিমিডিয়া কন্টেন্টকে মূলধারায় নিয়ে আসা ও একত্রিত করার জাতিংঘের প্রচেষ্টা ভারতসহ বিশ্বের সব হিন্দি ভাষাভাষী মানুষের প্রশংসা পাচ্ছে। ভারত সরকার জাতিসংঘে হিন্দি ভাষার ব্যবহারের প্রচার চালিয়ে যাবে।’

২০১৮ সালে হিন্দি ভাষাতে জাতিসংঘের জনসাধারণের প্রসার বাড়ানোর লক্ষ্যে জাতিসংঘের পাবলিক ইনফরমেশন বিভাগের সহযোগিতায় ‘হিন্দি ইউএন’ প্রকল্প চালু করা হয়। বর্তমানে জাতিসংঘ হিন্দিতে সংবাদ প্রচার ছাড়াও, টুইটার, ইনস্টাগ্রাম ও ফেসবুক পেইজে হিন্দিতে বিভিন্ন তথ্য শেয়ার করে থাকে।

ইউএন হিন্দির টুইটার পেজে ৫৯ হাজার, ইনস্টাগ্রামে ২৯ হাজার ও ফেসবুকে ১৫ হাজার ফলোয়ার রয়েছে। ইউএন হিন্দি নিউজ ওয়েবসাই ১৩ লাখ বার্ষিক ইম্প্রেশনসহ ইন্টারনেট সার্চ ইঞ্জিনের শীর্ষ দশে রয়েছে।

সূত্র: এনডিটিভি