ইউক্রেনে যুদ্ধ শুরুর জেরে অনেক পশ্চিমা ব্র্যান্ড রাশিয়া থেকে তাদের ব্যবসা গুটিয়ে নিয়েছে। আবার অনেকে তাদের ব্যবসা কার্যক্রম সাময়িকভাবে স্থগিত রেখেছে। এর ফলে গত ফেব্রুয়ারি মাস থেকে এসব কোম্পানির প্রায় ২৪ হাজার কোটি মার্কিন ডলারের (২৪০ বিলিয়ন ডলার) ব্যবসায়িক ক্ষতি হয়েছে। মস্কোভিত্তিক গবেষণা সংস্থা সেন্টার ফর স্ট্র্যাটেজিক রিসার্চ (সিএসআর) সম্প্রতি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। খবর আরটির বা রাশিয়া টুডের

সিএসআর তাদের প্রতিবেদনে বলেছে, যেসব বিদেশি প্রতিষ্ঠান রাশিয়ায় কাজ বন্ধ করে দিয়েছে বা সম্পূর্ণভাবে প্রত্যাহার করেছে, গত ফেব্রুয়ারি মাসের শেষ থেকে সেপ্টেম্বর পর্যন্ত তাদের ২০ হাজার কোটি থেকে ২৪ হাজার কোটি মার্কিন ডলার ক্ষতি হয়েছে।

এর মধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও জার্মানির সংস্থাগুলো সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে সিএসআর।

প্রতিবেদনে দাবি করা হয়, গত সেপ্টেম্বর পর্যন্ত রাশিয়ায় ব্যবসা পরিচালনা করা বিদেশি বড় কোম্পানিগুলোর মধ্যে ৩৪ শতাংশ তাদের কার্যক্রম সীমিত করেছে। ১৫ শতাংশ কোম্পানি রাশিয়ায় থাকা তাদের অংশকে নতুন মালিকের কাছে স্থানান্তর করে বিদায় নিয়েছে। আর ৭ শতাংশ কোম্পানি ব্যবসা বিক্রি না করে সম্পূর্ণ প্রত্যাহারের ঘোষণা দিয়েছে।

গবেষণাপ্রতিষ্ঠান সিএসআর তাদের প্রতিবেদনে ৯ কোটি ১০ লাখ মার্কিন ডলারের বেশি আয়ের বিদেশি কোম্পানিগুলোকে বড় কোম্পানি হিসেবে বিবেচনায় নিয়েছে। এ ধরনের প্রায় ৬০০ বৈশ্বিক কোম্পানি রাশিয়ায় ব্যবসা করে বলে জানিয়েছে গবেষণা সংস্থাটি। এসব ব্যবসাপ্রতিষ্ঠানের মধ্যে প্রায় ৪৪ শতাংশ কোম্পানি এখনো রাশিয়ায় স্বাভাবিকভাবে তাদের কাজ চালিয়ে যাচ্ছে।

রাশিয়া ছেড়ে যাওয়ার ক্ষেত্রে সবচেয়ে সক্রিয় দেখা গেছে ফিনল্যান্ডের কোম্পানিগুলোকে। সিএসআরের প্রতিবেদনে বলা হয়েছে, ফিনল্যান্ডের প্রায় ৮০ শতাংশ কোম্পানি রাশিয়া ছেড়ে যাওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছে। এরপর আছে ডেনমার্ক ও যুক্তরাজ্যের কোম্পানির অবস্থান। এর মধ্যে ডেনমার্কের ৭৩ শতাংশ ও যুক্তরাজ্যের ৩৫ শতাংশ কোম্পানি রাশিয়া ছাড়ার ঘোষণা দিয়েছে।

অন্যদিকে অস্ট্রিয়া, জাপান ও সুইজারল্যান্ডের ব্যবসাপ্রতিষ্ঠানগুলোর রাশিয়া ছাড়ার হার তুলনামূলক কম। আর রাশিয়ার প্রতিবেশী দেশ পোল্যান্ডের সরকারের চাপ থাকা সত্ত্বেও দেশটির বেশির ভাগ কোম্পানি এখনো রাশিয়ায় তাদের ব্যবসা চালিয়ে যাচ্ছে।

যুদ্ধ শুরুর পর থেকে যেসব কোম্পানি রাশিয়া ছেড়ে গেছে, তার পেছনে বেশ কিছু কারণ রয়েছে বলে সিএসআরের প্রতিবেদনে বলা হয়েছে। এসব কারণের মধ্যে রয়েছে বাণিজ্যিক লেনদেনের ক্ষেত্রে পশ্চিমা বিধিনিষেধ, বিনিময় হারের ওঠানামা, সরবরাহব্যবস্থার সংকট, লেনদেনের ক্ষেত্রে অসুবিধা ও সুনামহানির মতো বিষয়।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, যেসব কোম্পানি তেল, গ্যাস, ব্যাংকিং, গাড়ি ও খাদ্যশিল্পের সঙ্গে যুক্ত, রাশিয়া ছেড়ে যাওয়ায় তাদেরই ব্যবসার ক্ষতি সবচেয়ে বেশি হয়েছে।