ইমেলের মাধ্যমেই কর্মীদের জানানো হবে সেই খবর। চাকরি রয়েছে, না নেই, জানা যাবে তখনই। চাকরি না থাকলে টুইটারের ইমেলের মাধ্যমে নোটিফিকেশন যাবে। চাকরি থাকলে ব্যক্তিগত ইমেলের মাধ্যমে নোটিফিকেশন যাবে।

সিইও পরাগ আগরওয়ালের পর এ বার টুইটারের অন্তত তিন হাজার কর্মীকে ছাঁটাই করতে চলেছেন নতুন কর্তা ইলন মাস্ক। জানিয়েছেন, সংস্থার সাফল্যের জন্য এই পদক্ষেপ ‘দুর্ভাগ্যজনক ভাবে জরুরি’। ছাঁটাই হয়েছেন কি না, তা ইমেলের মাধ্যমে জানতে পারবেন কর্মীরা।টুইটারের তরফে একটি বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, ‘‘টুইটারকে একটি স্বাস্থ্যকর পথে ফিরিয়ে আনার জন্য শুক্রবার আমরা বিশ্ব জুড়ে কর্মী ছাঁটাইয়ের মতো কঠিন পদক্ষেপ করছি। আমরা জানি যে, এর ফলে টুইটারের জন্য অবদান রয়েছে, এমন কর্মীদের সংখ্যায় কোপ পড়বে। কিন্তু সংস্থার সাফল্যের জন্য এই পদক্ষেপ দুর্ভাগ্যজনক ভাবে জরুরি।’’

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ইমেলের মাধ্যমেই হবে ছাঁটাই প্রক্রিয়া। শুক্রবার সকাল ৯টার (আমেরিকার সময়) মধ্যে প্রত্যেক কর্মী একটি করে ই-মেল পাবেন। ভারতীয় সময় তখন প্রায় রাত সাড়ে ৯টা। মেলের শিরোনামে লেখা থাকবে, ‘টুইটারে আপনার ভূমিকা’। দরকারে স্প্যাম ফোল্ডারেও সংস্থার মেল খোঁজ করতে হবে, জানিয়েছে টুইটার।

চাকরি রয়েছে, না নেই কী ভাবে বুঝবেন কর্মীরা, তা-ও জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে। চাকরি না থাকলে টুইটারের ইমেলের মাধ্যমে নোটিফিকেশন যাবে। চাকরি থাকলে ব্যক্তিগত ইমেলের মাধ্যমে নোটিফিকেশন যাবে, যেখানে বলা থাকবে পরবর্তী পদক্ষেপ। ৪ নভেম্বর, শুক্রবার বিকেল ৫টার মধ্যেও কোনও কর্মী যদি সংস্থার এইচআরের ইমেল না পান, সে ক্ষেত্রে নিজেকেই একটি মেল করতে হবে।

সংস্থা আরও জানিয়েছে, ‘প্রত্যেক কর্মী তথা টুইটারের কম্পিউটার ডেটার নিরাপত্তার খাতিরে’ বেশ কয়েকটি অফিস সাময়িক ভাবে বন্ধ রাখা হবে। পাশাপাশি সংস্থা স্বীকার করে নিয়েছে যে, তাদের এই সিদ্ধান্তের ফলে কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে যেতে হচ্ছে কর্মীদের। সংস্থার গোপন বিষয় সমাজমাধ্যম, সংবাদমাধ্যমে আলোচনা না করার জন্য ধন্যবাদও জানিয়েছে টুইটার।

প্রসঙ্গত, ২৭ অক্টোবর টুইটার অধিগ্রহণের কয়েক ঘণ্টার মধ্যেই টুইটারের সিইও পরাগ আগরওয়াল, লিগাল এগ্‌জ়িকিউটিভ বিজয়া গাড্ডে, চিফ ফিনান্সিয়াল অফিসার নেড সিগাল এবং জেনারেল কাউন্সেল শিন এজ়েটকে ছাঁটাই করেছেন মাস্ক। এর পরেই আমেরিকার একটি সংবাদমাধ্যম দাবি করে, সংস্থার ৭,৫০০ কর্মীর অর্ধেকেরও বেশিকে ছাঁটাই করা হবে। শুক্রবার থেকে সে প্রক্রিয়াই শুরু হচ্ছে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

আরও পড়ুন

বেশি সময় ডিভাইসে চোখ শিশু-কিশোরদের সর্বনাশ ঘটাবে

মুঠোফোনে ট্রোজান ভাইরাস প্রবেশ করাচ্ছে এই পাঁচ অ্যাপ

শিশুর মানসিক বিকাশে প্রযুক্তির প্রভাব