ভারতে ২০২১ সালে সফর করেছেন কমপক্ষে ১৫ লাখ ২৫ হাজার মানুষ। এর মধ্যে সর্বোচ্চ সংখ্যক পর্যটক গেছে যুক্তরাষ্ট্র থেকে। দ্বিতীয় অবস্থানে আছে বাংলাদেশ। ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, ২০২১ সালে মোট যে পরিমাণ বিদেশি ভারতে গিয়েছেন তার মধ্যে মাত্র ১০টি দেশের পর্যটক শতকরা ৭৪.৩৯ ভাগ। বাকি ২৫.৬১ ভাগ অন্য দেশগুলোর। খবর দ্য হিন্দু।

২০২১ সালে যুক্তরাষ্ট্রের ৪ লাখ ২৯ হাজার নাগরিক এবং বাংলাদেশের ২ লাখ ৪০ হাজার নাগরিক ভারত সফর করেছেন। তবে এ সময়েও করোনা ভাইরাসের কারণে বিধিনিষেধ এবং ভিসার ক্ষেত্রে রেজ্যুলুশন ছিল। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের হিসাবে ২০২১ সালের ১লা জানুয়ারি থেকে ৩১ শে ডিসেম্বর পর্যন্ত মোট ১৫ লাখ ২৫ হাজার ৪৬৯ জন বিদেশি ভারত সফর করেছেন।

যুক্তরাষ্ট্রের পর্যটকের মোট সংখ্যা ৪ লাখ ২৯ হাজার ৮৬০। বাংলাদেশের জন্য এই সংখ্যা ২ লাখ ৪০ হাজার ৫৫৪। এরপরেই রয়েছে ব্রিটেন, কানাডা ও নেপাল। ১ লাখ ৬৪ হাজার ১৪৩ জন ব্রিটিশ, ৮০ হাজার ৪৩৭ জন কানাডীয় এবং ৫২ হাজার ৫৪৪ জন নেপালি এ সময়ে ভারত সফর করেছেন। আফগানিস্তানের জন্য এই সংখ্যা ৩৬ হাজার ৪৫১, অস্ট্রেলিয়ার জন্য ৩৩ হাজার ৮৬৪, জার্মানির ৩৩ হাজার ৭৭২, পর্তুগালের ৩২ হাজার ৬৪ এবং ফ্রান্সের জন্য ৩০ হাজার ৩৭৪।

করোনাভাইরাসে লকডাউনের সময় সব রকম আন্তর্জাতিক ফ্লাইট স্থগিত ছিল। প্রথমে ২০২০ সালের ২৫ মার্চ থেকে ২১শে এপ্রিল পর্যন্ত এই নির্দেশ দেয়া হয়। পরে তা তিনবার বৃদ্ধি করে ৩১শে মে পর্যন্ত করা হয়।

নিউজজি/এস দত্ত

আরও পড়ুন

শিক্ষক নিয়োগে বয়সের ছাড়

৩ মাসে এমপিওভুক্ত হবেন সাড়ে ৪০০ শিক্ষক: কারিগরি ডিজি

চতুর্থ শিক্ষক গণনিয়োগ বিজ্ঞপ্তি নভেম্বরেই