সেপ্টেম্বরে সড়কে ঝরেছে ৪৯৭ প্রাণ

সদ্য বিদায়ী সেপ্টেম্বর মাসের ৩০ দিনে সারাদেশে ৪ হাজার ৩২টি দুর্ঘটনায় (সড়ক-রেলপথ-নৌপথ) ৫৭৯ জন নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন ৩ হাজার ৯৬৮ জন।শনিবার (১ অক্টোবর) সেভ দ্য রোড এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে উঠে আসা তথ্যে দেখা যায়, সেপ্টেম্বরে ৬৭৫টি মোটরসাইকেল দুর্ঘটনায় ৪৬ জন নিহত ও ৫০৯ জন আহত হয়েছেন। ১ হাজার ৯১৪টি বাস দুর্ঘটনায় ৩৪২ জন নিহত ও ১ হাজার ৮০২ জন আহত হয়েছেন। এছাড়া ব্যাটারিচালিত যান, পিকআপ, সিএনজিসহ মাঝারি ও ক্ষুদ্র বাহনে ১ হাজার ৬টি দুর্ঘটনায় ১০৯ জন নিহতের পাশাপাশি আহত হয়েছেন ৯৬৯ জন।

নীতি সুদহার বাড়ালো বাংলাদেশ ব্যাংক

মুদ্রানীতি সুষ্ঠুভাবে প্রণয়ন ও বাস্তবায়ন এবং মূল্যস্ফীতির লাগাম টানতে রেপো বা নীতি সুদহার বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংক থেকে এখন বাণিজ্যিক ব্যাংকগুলো টাকা ধার করতে হলে আগের চেয়ে দশমিক ২৫ শতাংশ বেশি সুদ গুনতে হবে। গতকাল মনিটারি পলিসি কমিটি- এমপিসি’র ৫৬তম সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। নির্দেশনা অনুযায়ী, ওভারনাইট রেপো ...

ভারতে ফাইভ-জি মোবাইল ইন্টারনেটের উদ্বোধন

ভারতে ফাইভ-জি মোবাইল ইন্টারনেট পরিষেবার উদ্বোধন করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দেশটির টেলিকম ইতিহাসে এটি একটি বড় মাইলফলক।

শনিবার নয়াদিল্লির ইন্ডিয়া মোবাইল কংগ্রেস ২০২২-এর ষষ্ঠ সংস্করণে ফাইভ-জি পরিষেবা উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

এ সময় বলা হয়, এই মাসের শেষের দিকে ভারতের দিল্লি, মুম্বাই, কলকাতা ও হায়দ্রাবাদের মতো ১৩টি নির্বাচিত শহরে ফাইভ-জি চালু করা হবে। আগামী কয়েক বছরের মধ্যে পর্যায়ক্রমে অন্য শহরগুলোতে এর পরিষেবা বাড়ান হবে।

যানবাহন, রোবোটিক সার্জারি ও কৃত্রিম বুদ্ধিমত্তার মতো প্রযুক্তির জন্য দ্রুতগতির মোবাইল ইন্টারনেটের পঞ্চম প্রজন্ম বা ফাইভ-জি ব্যবহার করা হয়।

ফাইভ-জি শুধুমাত্র উচ্চগতিসম্পন্ন মোবাইল ইন্টারনেটের যুগের সূচনা করে না, ভারতের এক ট্রিলিয়ন ডলারের উচ্চাভিলাষী অর্থনীতির পরিকল্পনার ক্ষেত্রেও এটি গুরুত্বপূর্ণ।


প্রথম নারী মহাসচিব পেল জাতিসংঘের প্রযুক্তিবিষয়ক সংস্থা

প্রথম নারী মহাসচিব পেল জাতিসংঘের প্রযুক্তিবিষয়ক সংস্থা আইটিইউ। বিবিসির প্রতিবেদনে জানা যায়, ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিইউ) নতুন মহাসচিব হচ্ছেন ডোরিন বোগডান-মার্টিন।

ডোরিন তাঁর প্রতিদ্বন্দ্বী রাশিয়ার রাশিদ ইসমাইলভকে ১৩৯-২৫ ভোটে পরাজিত করেছেন। ইন্টারনেটে আন্তর্জাতিক নিয়ন্ত্রণের আহ্বান জানানো রাশিদ নির্বাচিত হলে তা উদ্বেগজনক হতো বলে মনে করেন বিশ্লেষকেরা।

আর এর মধ্য দিয়ে প্রথম নারী মহাসচিব পেল আইটিইউ। ডোরিনের দায়িত্বের মেয়াদ শুরু হবে ২০২৩ সালের জানুয়ারি থেকে। হৌলিন ঝাওয়ের স্থলাভিষিক্ত হবেন ৫৬ বছর বয়সী এই মার্কিনি। 

বাংলাদেশ থেকে ৫০ লাখ ভিডিও সরিয়েছে টিকটক

পরিষেবার শর্ত লঙ্ঘন করে এমন কনটেন্ট থাকায় বাংলাদেশ অঞ্চলের প্রায় ৫০ লাখ ভিডিও সরিয়েছে টিকটক। ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার সম্প্রতি তাঁর ভেরিফায়েড ফেসবুক আইডিতে এ তথ্য জানিয়েছেন। সেখানে তিনি লিখেছেন, ‘টিকটক কথা শুনতে শুরু করেছে’। পোস্টের সঙ্গে মন্ত্রী একটি স্ক্রিনশটও দিয়েছেন।
সম্প্রতি প্রকাশিত সামাজিক যোগাযোগমাধ্যম টিকটক ‘কমিউনিটি গাইডলাইন এনফোর্সমেন্ট রিপোর্ট’ প্রকাশ করেছে। সেই রিপোর্টেও বিষয়টি ওঠে এসেছে। সেখানে বলা হয়েছে, বাংলাদেশ থেকে ৪৯ লাখ ৭৪ হাজার ৮৩৮টি ভিডিও সরানো হয়েছে। এর মধ্যে নিজে উদ্যোগী হয়ে ৯৯ দশমিক ২ শতাংশ, ২৪ ঘণ্টার মধ্যে ৯৬ দশমিক ১ শতাংশ এবং কোনো ভিউ হওয়ার আগেই সরানো হয়েছে ৯৬ দশমিক ৩ শতাংশ ভিডিও।

সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে ৫০ হাজার বই বিতরণ করল বিকাশ

সুবিধাবঞ্চিত শিশু-কিশোরদের পাঠ্যবইয়ের পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার অভ্যাস গড়ে তুলতে এ বছর দেশজুড়ে মোট ৭৪টি স্কুল এবং ব্যক্তি উদ্যোগের লাইব্রেরিতে ৫০ হাজার বই বিতরণ করেছে বিকাশ। প্রতিষ্ঠানটির পাঠানো এক সংবাদ বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে।

বইগুলোর একটি অংশ বিকাশের উদ্যোগে একুশে বইমেলায় আসা পাঠক, লেখক ও দর্শনার্থীদের কাছ থেকে এবং আগোরা সুপারশপ, মীনা বাজার, বিভিন্ন করপোরেট প্রতিষ্ঠান, মিডিয়া হাউস, সব বিকাশ কাস্টমার কেয়ার, কাস্টমার সেন্টার ও বিকাশের অফিসগুলো থেকে সংগৃহীত হয়। এর সঙ্গে বিকাশের পক্ষ থেকে আরও বই যুক্ত করে মোট ৫০ হাজার বই স্বেচ্ছাসেবী সংগঠন অভিযাত্রিক ফাউন্ডেশনের মাধ্যমে সুবিধাবঞ্চিত শিশু-কিশোরদের মাঝে বিতরণ করা হয়।


প্রথম ভারতীয় হিসেবে টি-টোয়েন্টিতে ১১ হাজার রান কোহলির

জাতীয় দল ও ফ্র্যাঞ্চাইজি লিগ মিলিয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে ১১ হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন বিরাট কোহলি। ভারতের প্রথম ক্রিকেটার হিসেবে এ কীর্তি গড়লেন ৩৩ বছর বয়সী ডানহাতি ব্যাটার। সাবেক ভারতীয় অধিনায়কের নামের পাশে এখন টি-টোয়েন্টিতে ১১ হাজার ৩০ রান। এ রান করতে বিরাট খেলেছেন ৩৫৪ ম্যাচ। এর মধ্যে ভারতের জার্সি গায়ে ১০৯ ম্যাচে করেছেন ৩ হাজার ৭১২ রান। 

তার পরেই আছেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। যিনি ৪০০ ম্যাচে সংগ্রহ করেছেন ১০ হাজার ৫৮৭ রান। তবে টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বাধিক রান সংগ্রাহের তালিকায় সবার শীর্ষে ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল। ৪৬৩ ম্যাচে ক্যারিবিয়ান তারকার মোট রান ১৪ হাজার ৫৬২। এ ছাড়া কাইরন পোলার্ড ও শোয়েব মালিক কোহলির চেয়ে এগিয়ে আছেন। 


ইন্দোনেশিয়ায় ফুটবল মাঠে পদদলিত হয়ে ১২৯ জনের প্রাণহানি

ইন্দোনেশিয়ার পূর্ব জাভা অঞ্চলের মালাং শহরে ফুটবল মাঠে পদদলিত হয়ে ১২৯ জনের প্রাণহানি হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরও ১৮০ জন। স্থানীয় সময় শনিবার (১ অক্টোবর) রাতে মর্মান্তিক এই ঘটনা ঘটে।

রয়টার্সের প্রতিবেদনে জানা যায়, কানজুরুহান স্টেডিয়ামে খেলায় জয়-পরাজয়কে কেন্দ্র করে সমর্থকদের মধ্যে সংঘর্ষ বাধলে পরিস্থিতি নিয়ন্ত্রণে কাঁদানে গ্যাস নিক্ষেপ করে পুলিশ। এ সময় হুড়োহুড়িতে পদদলিত হয়ে এবং শ্বাসকষ্টে মৃত্যু হয় অনেকের।


৯ মাসে পশ্চিম তীরে ইসরায়েলি সৈন্যদের হাতে মারা গেছে ১০০ ফিলিস্তিনি 

চলতি বছরের প্রথম ৯ মাসে ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমে ইসরায়েলি সৈন্যদের হাতে অন্তত ১০০ ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। চলতি বছরে ওই দুই অঞ্চলে ইসরায়েলি সৈন্যদের সশস্ত্র অভিযানের সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে প্রাণহানিও বেড়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

স্থানীয় সময় আজ শনিবার পূর্ব জেরুজালেমে অভিযান পরিচালনার সময় ১৮ বছরের এক তরুণ ইসরায়েলি সৈন্যদের গুলিতে নিহত হন। তাঁর মৃত্যুর মধ্য দিয়েই বিগত ৯ মাসে মৃতের সংখ্যা ১০০ জনে পৌঁছায়। গত সপ্তাহেই ইসরায়েলিদের অ্যান্টি ট্যাংক ক্ষেপণাস্ত্রের হামলায় জেনিনে আরও তিনজন মারা যায়। 

পদার্থে নোবেল পেলেন তিন বিজ্ঞানী

কোয়ান্টাম ইনফরমেশন সায়েন্সে অবদানের জন্য ফ্রান্সের অ্যালাইন অ্যাসপেক্ট, আমেরিকার জন এফ ক্লজার ও অস্ট্রিয়ার অ্যান্টন জেইলিঙ্গার নামের তিন বিজ্ঞানীকে এ বছরে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার দেয়া হয়েছে।

মঙ্গলবার স্টকহোমের ক্যারোলিনস্কা ইনস্টিটিউটে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেসের সেক্রেটারি জেনারেল হ্যান্স এলেগ্রেন বিজয়ীদের নাম ঘোষণা করেন।

এবারের বিশ্বকাপের ১৬ আম্পায়রের তালিকা:
আদ্রিয়ান হোল্ডস্টক, আলিম দার, আহসান রাজা, ক্রিস্টোফার ব্রাউন, জোয়েল উইলসন, কুমার ধর্মসেনা, ল্যাংটন রুসের, মারাইস এরাসমান, মাইকেল গফ, নিতিন মেনন, পল রাইফেল, পল উইলসন, রিচার্ড ইলিংওর্থ, রিচার্ড কেটেলব্রো ও রড টাকার।

 

৩১ ট্রিলিয়ন ডলার ছাড়ালো যুক্তরাষ্ট্রের জাতীয় ঋণ

প্রথমবারের মতো ৩১ ট্রিলিয়ন ডলার ছাড়ালো যুক্তরাষ্ট্রের জাতীয় ঋণ। দেশটিতে যখন মূল্যস্ফীতি রেকর্ড ভাঙছে, সুদের হার ক্রমশ বৃদ্ধি করা হচ্ছে এবং অর্থনীতি অনিশ্চয়তার পথে হাটছে, ঠিক তখনই এই দুঃসংবাদ দিলো মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্ট। মঙ্গলবার এক বিবৃতিতে বলা হয়, ইতিহাসে প্রথমবারের মতো ৩১.১ ট্রিলিয়ন ডলারে পৌঁছেছে যুক্তরাষ্ট্রের জাতীয় ঋণের পরিমাণ। 

সিএনএন জানিয়েছে, গত বছর যখন জো বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেন তখন এই ঋণের পরিমাণ ছিল ২৭.৭৫ ট্রিলিয়ন ডলার। এক টুইটারে টেক্সাসের রিপাবলিকান কংগ্রেসম্যান চিপ রয় বলেন, মাত্র পাঁচ বছর পূর্বেই এই ঋণ ছিল ২১ ট্রিলিয়ন ডলার। ২০১৭ সালে ডনাল্ড ট্রাম্প যখন দায়িত্ব গ্রহণ করেন, তখন এই ঋণ ছিল ১৯.৯৪ ট্রিলিয়ন ডলার। ধারণা করা হচ্ছে, কোভিড-১৯ মহামারি মোকাবেলা করতে গিয়েই অতিরিক্ত ঋণ নিতে হয়েছে বাইডেনকে।

দেশটির মোট ঋণের বড় অংশটিই বেসরকারি খাতের থেকে নেয়া। ৩১ ট্রিলিয়নের ২৪ ট্রিলিয়ন ডলার ঋণই নেয়া হয়েছে বেসরকারি খাত থেকে। অপরদিকে সাত ট্রিলিয়ন ডলার নেয়া হয়েছে বিদেশী সরকারগুলো থেকে।

 

পরিবেশবান্ধব খাতে অর্থায়ন বাড়ছে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের

জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি কমাতে ব্যাংকগুলোর অর্থায়ন বাড়ছে। পরিবেশবান্ধব খাতে অর্থায়নের লক্ষ্য বেঁধে দেয় বাংলাদেশ ব্যাংক। ফলে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো এসব খাতে অর্থায়নে নজর বাড়াচ্ছে।

পরিবেশবান্ধব প্রকল্পের মধ্যে বর্জ্য পরিশোধনাগার নির্মাণ, পরিবেশবান্ধব ইট উৎপাদন এবং সৌরবিদ্যুৎ উৎপাদন অন্যতম। এ খাতে মোট মেয়াদি ঋণের ৫ শতাংশ ঋণ দেওয়ার শর্ত রয়েছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি বছরের জুন পর্যন্ত পরিবেশবান্ধব প্রকল্পে ব্যাংকগুলো ২ হাজার ৩৬০ কোটি ডলার অর্থায়ন করেছে। আর আর্থিক প্রতিষ্ঠানগুলো অর্থায়ন করেছে ৩১০ কোটি ডলার।

এছাড়া মার্চ পর্যন্ত পরিবেশবান্ধব প্রকল্পে ব্যাংকগুলো ১ হাজার ৬৮৯ কোটি ডলার অর্থায়ন করে। আর আর্থিক প্রতিষ্ঠানগুলো অর্থায়ন করে ৪০৯ কোটি ডলার।

 

ইউরোপের বাজারে বাংলাদেশি পোশাক রপ্তানি বেড়েছে ৪৫ শতাংশ

ইউরোপের বাজারে বাংলাদেশের পোশাক রপ্তানি প্রবৃদ্ধি সর্বোচ্চ হয়েছে। সম্প্রতি ইউরোপীয় কমিশনের পরিসংখ্যান সংস্থা ইউরোস্ট্যাট এর পরিসংখ্যানে এই তথ্য উঠে আসেছে।

ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোতে বাংলাদেশ থেকে পোশাক আমদানি বেড়েছে। চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত সময়ে ইউরোপের পোশাক আমদানির তথ্য প্রকাশ করেছে ইউরোপীয় কমিশনের পরিসংখ্যান সংস্থা ইউরোস্ট্যাট ।

প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী, ইউরোপীয় ইউনিয়ন কর্তৃক চলতি বছর বাংলাদেশ থেকে পোশাক আমদানির প্রবৃদ্ধি সর্বোচ্চ ছিল। এই সময়ে (জানুয়ারি-জুন) বাংলাদেশ থেকে ইউরোপের বাজারে পোশাক আমদানি আগের বছরের একই সময়ের তুলনায় প্রায় ৪৫ শতাংশ (৪৪ দশমিক ৬০ শতাংশ) বেড়েছে। যেখানে তাদের বৈশ্বিক আমদানি বেড়েছে ২৫ দশমিক শূন্য ৩ শতাংশ। এর মাধ্যমে ৬ মাসে বাংলাদেশ থেকে ইউরোপীয় ইউনিয়নের পোশাক আমদানি ১১ দশমিক ৩১ বিলিয়ন ডলারে পৌঁছেছে।

 

গাম্বিয়ায় ৬৬ শিশুর মৃত্যু, ভারতীয় কোম্পানির সিরাপ নিয়ে সতর্কতা

গাম্বিয়ায় কিডনি বিকল হয়ে অন্তত ৬৬ শিশুর মৃত্যু হয়েছে। এতে ভারতের একটি ওষুধ কোম্পানির তৈরি কাশির সিরাপের সম্পর্ক থাকতে পারে, এমন আশঙ্কায় সতর্কতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিএইচও)।

নয়াদিল্লিভিত্তিক মেইডেন ফার্মাসিউটিক্যালসের তৈরি ওই সিরাপ যাতে কোনো দেশ ব্যবহার না করে, সেই সতর্কবার্তা দেওয়া হয় ডব্লিএইচও’র পক্ষ থেকে। 

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি কিডনি বিকল হয়ে ৬৬ শিশুর মৃত্যু হওয়ায় প্রাথমিক তদন্তের পর মনে করা হচ্ছে, মেইডেন ফার্মাসিউটিক্যালসের তৈরি চারটি সিরাপই ওই শিশুদের কিডনি বিকল হওয়ার কারণ। এরই পরিপ্রেক্ষিতে ওই চার সিরাপ নিয়ে সতর্কবার্তা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

ডব্লিউএইচও বলছে, ল্যাব বিশ্লেষণের ফলাফলে নিশ্চিত হওয়া গেছে, এতে ‘অগ্রহণযোগ্য’ পরিমাণ ডাইথাইলিন গ্লাইকোল ও ইথিলিন গ্লাইকোল রয়েছে, যা খেলে বিষক্রিয়া হতে পারে। 

 

চলতি বছর ইলিশ রপ্তানি করে আয় ১৪১ কোটি টাকা

চলতি বছর ১ হাজার ৩৫২ মেট্রিক টন ইলিশ রপ্তানি হয়েছে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। এর ফলে ১ কোটি ৩৬ লাখ ২০ হাজার মার্কিন ডলার (১৪১ কোটি ৬৪ লাখ টাকা) আয় হয়েছে বলে জানান তিনি।

বৃহস্পতিবার সচিবালয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে 'মা ইলিশ সংরক্ষণ অভিযান- ২০২২' উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে মন্ত্রী এসব তথ্য জানান।

মন্ত্রী বলেন, বাংলাদেশের অত্যন্ত জনপ্রিয় ও সুস্বাদু মাছ ইলিশ। এটি আমাদের জাতীয় মাছ। এ মাছ দেশের মানুষের খাদ্য ও নিরাপদ আমিষের যোগানের পাশাপাশি দেশের অর্থনৈতিক উন্নয়ন, কর্মসংস্থান সৃষ্টি ও রপ্তানি আয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। দেশে মোট উৎপাদিত মাছের প্রায় ১২ দশমিক ২২ শতাংশ আসে শুধু ইলিশ থেকে যা একক প্রজাতি হিসেবে সর্বোচ্চ। জিডিপি-তে এর অবদান শতকরা ১ ভাগ।

 

সাহিত্যে নোবেল পেলেন ফরাসি লেখক অ্যানি ইয়াগনু

সাহিত্যে চলতি বছরের নোবেল পুরস্কার পেয়েছেন ফরাসি লেখক অ্যানি ইয়াগনু। আজ বৃহস্পতিবার বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টার দিকে সুইডেনের ক্যারোলিনস্কা ইনস্টিটিউট ১১৯তম নোবেল বিজয়ী হিসেবে তার নাম ঘোষণা করে।

অ্যানির জন্ম হয়েছে ১৯৪০ সালের ১ সেপ্টেম্বর। এখন তার বয়স ৮২ বছর। তার সাহিত্য মূলত আত্মজীবনীমূলক, সমাজবিজ্ঞানের সঙ্গে সম্পৃক্ত। ১৭তম নারী হিসেবে তিনি এই পুরস্কার জিতেছেন।

নোবেল কমিটি জানিয়েছে, সাহসিকতা ও ক্ষুরধার লেখনীর মাধ্যমে ব্যক্তিগত স্মৃতির শেকড় সন্ধান, বিরহ-বিচ্ছেদ আর সামষ্টিক সংযমের নতুন পাঠ উন্মোচন করায় নোবেল পুরস্কারে ভূষিত হয়েছেন অ্যানি।

ভারতকে ছাড়িয়ে বৃহত্তম অংশীদার বাংলাদেশ

জাপানের উন্নয়ন সংস্থা জাইকা বাংলাদেশকে আরও ঋণ সহায়তা দিতে চায়। ২০২১-২২ অর্থবছরে সংস্থাটি ১৮২ কোটি মার্কিন ডলার (২৬৪ বিলিয়ন ইয়েন) ঋণ সহায়তা দিয়েছে। ঋণ প্রতিশ্রুতির দিক থেকে ভারতকে ছাড়িয়ে জাইকার বৃহত্তম অংশীদার হয়ে উঠছে বাংলাদেশ।

সদ্যবিদায়ী জাইকার বাংলাদেশ আবাসিক প্রধান প্রতিনিধি ইয়ো হায়াকাওয়া এ অভিব্যক্তি প্রকাশ করে চিঠি দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে। ওই চিঠিতে তিনি বলেছেন, ‘আমি বিশ্বাস করি বাংলাদেশের উজ্জ্বল ভবিষ্যতের জন্য আমাদের জনগণের অংশীদারত্ব এবং হৃদয়ের বন্ধুত্ব আরও শক্তিশালী হবে।’

বন্ধ হচ্ছে ৩০ লাখ মোবাইল সিম

যাদের নামে ৩০টির অধিক মোবাইল সিম রয়েছে। যাচাই করে সেসব সিম আগামী নভেম্বরের মধ্যে বন্ধ করে দেওয়া হবে।এতে বন্ধ হতে যাচ্ছে প্রায় ৩০ লাখ মোবাইল সিম। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) বলছে, একটি জাতীয় পরিচয়পত্র দিয়ে সর্বোচ্চ ১৫টি সিম নেয়া যায়। নভেম্বরে বন্ধ হচ্ছে ৩০ লাখ মোবাইল সিম

দক্ষিণ এশিয়ায় ভিভোর সবচেয়ে বড় ফ্ল্যাগশিপ স্টোর ঢাকায়

রাজধানীতে যাত্রা করল গ্লোবাল স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান ভিভোর নতুন ফ্ল্যাগশিপ স্টোর। এটি দক্ষিণ এশিয়ায় ভিভোর সবচেয়ে বড় আউটলেট। প্রগতি স্বরণীতে আলামিন আইকন সেন্টারে সম্প্রতি উদ্বোধন করা হয়েছে আকর্ষণীয় এই আউটলেটটি। জমকালো এক অনুষ্ঠানের মাধ্যমে ভিভো ফ্ল্যাগশিপ স্টোরটি উদ্বোধন করেন জনপ্রিয় তারকা বিদ্যা সিনহা মীম। এছাড়া অনুষ্ঠানে ছিলেন ভিভো বাংলাদেশের উর্ধতন কর্মকর্তারা ও জনপ্রিয় টেক ব্লগাররা। এরইমধ্যে তরুণরা ভিড় জমিয়েছেন নতুন ফ্ল্যাগশিপ স্টোরে। নতুন ও আকর্ষণীয় অভিজ্ঞতায় মুগ্ধ হয়েছেন তরুণরা। ফ্ল্যাগশিপ স্টোরের যাত্রা উপলক্ষ্যে গত ৩০ সেপ্টেম্বর জমকালো অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 

করোনাকালে দেশে ১০ হাজার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়েছে

করোনাভাইরাস মহামারিকালে সারা দেশে ১০ হাজার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়েছে। এসব প্রতিষ্ঠানে নিম্নবিত্ত ও দরিদ্র শিশুরা লেখাপড়া করত। এসব শিক্ষার্থীর শিক্ষাগ্রহণ এখন সংকটের মুখে।

বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনের পার্লামেন্ট মেম্বারস ক্লাবে শিশু অধিকারবিষয়ক সংসদীয় ককাসের সভায় আন্তর্জাতিক শিশু অধিকার সংগঠন ইউনিসেফের প্রতিনিধি নায়ার হক এ তথ্য দিয়েছেন।ইউনিসেফ পরিচালিত প্রজন্ম (শিশু) সংসদের (ছায়া সংসদ, ব্রাহ্মণবাড়িয়া-৩) এই সদস্য আরো জানান, বর্তমানে দেশের ৪১ শতাংশ শিশু পুষ্টিহীনতায় ভুগছে। এ ছাড়া করোনাকালে বাল্যবিবাহ ও শিশুশ্রম বেড়েছে। এই পরিস্থিতির উন্নয়নে জাতীয় বাজেটের ২০ শতাংশ শিশু সুরক্ষা খাতে বরাদ্দের প্রয়োজন রয়েছে বলে মত দেন তিনি।

ফুলদানির দাম ৯২ কোটি টাকা

নিলামে একটি চাইনিজ ফুলদানি প্রায় ৮৮ লাখ মার্কিন ডলার বিক্রি হয়েছে, যা বাংলাদেশি মুদ্রায় ৯২ কোটি টাকার বেশি। নীল-সাদা রঙের ফুলদানিটি ফ্রান্সে নিলামে তোলে নিলাম সংস্থা ‘ওজেনাট অকশন হাউস।’

দেড় হাজার থেকে দুই হাজার ইউরোতে (বাংলাদেশি মুদ্রায় প্রায় ২ লাখ টাকা) বিক্রির আশায় নিলামে তোলা হয়েছিল বলে জানান ওজেনাট অকশন হাউসে কর্ণধার জ্যাঁ পিয়ের ওজেনাট।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়, দাদির কাছ থেকে ফুলদানিটি পেয়েছিলেন ওই ব্যক্তি। ওই ব্যক্তির দাদির কাছে ফুলদানিটি ৩০ বছর ছিল। নিলামে তোলার আগে ফুলদানিটি যখন প্রদর্শনীতে ছিল তখনই অনেকে এর বিষয়ে আগ্রহ দেখিয়েছিলেন।  

শুরুতে ৩০০ থেকে ৪০০ জন ফুলদানিটির বিষয়ে আগ্রহ দেখিয়েছিলেন। তবে নিলামে মাত্র ৩০ জনকেই অংশ নিতে দেওয়া হয়েছিল। নিলামে অংশ নেওয়া ৩০ জনের মধ্যে ১০ জনের কোনো দাম বলার আগেই এর দাম ৫০ লাখ ইউরো ছাড়িয়ে যায়।  শেষ পর্যন্ত ফুলদানিটির দাম ৮৮ লাখ মার্কিন ডলারে বিক্রি হয়।

নজিরবিহীন ধকল দক্ষিণ এশিয়ায় : বিশ্বব্যাংক

কোভিড-১৯ মহামারির দীর্ঘস্থায়ী ক্ষতের ওপর শ্রীলঙ্কার অর্থনৈতিক সঙ্কট, বৈশ্বিক মন্দা, পাকিস্তানে প্রলয়ংকরী বন্যা ও ইউক্রেন যুদ্ধের প্রভাবের কারণে দক্ষিণ এশিয়া বেশ কিছু অভূতপূর্ব ধাক্কার মুখোমুখি হয়েছে।

বিশ্বব্যাংক তাদের অর্ধ-বার্ষিক আপডেটে এ অঞ্চলে প্রবৃদ্ধি হ্র্রাস পাচ্ছে উল্লেখ করে এখানকার দেশগুলোর স্থিতিস্থাপকতা গড়ে তোলার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছে।

বৃহস্পতিবার প্রকাশিত ‘দক্ষিণ এশিয়ার সর্বশেষ অর্থনৈতিক ফোকাস, ধকল মোকাবিলা: অভিবাসন ও স্থিতিস্থাপকতার উপায়’ শীর্ষক প্রতিবেদনে এই বছর গড় ৫.৮ শতাংশ আঞ্চলিক প্রবৃদ্ধির পূর্বাভাস দিয়েছে, যা জুনে ব্যক্ত করা পূর্বাভাস থেকে ১ শতাংশ কম।২০২১ সালে এটি ছিল ৭.৮ শতাংশ। তখন বেশিরভাগ দেশ মহামারি-জনিত মন্দা কাটিয়ে উঠছিল।

 

কাতারই শেষ, আর বিশ্বকাপ খেলবেন না, জানিয়ে দিলেন মেসি

কাতারেই (Qatar World Cup) শেষ। তার পরে আর বিশ্বকাপে দেখা যাবে না লিওনেল মেসিকে (Lionel Messi)। বাঁ পায়ের জাদুকর স্বয়ং নিজের ভবিষ্যতের কথা জানিয়ে দিয়েছেন। সোশ্যাল মিডিয়ায় যা ছড়িয়ে পড়েছে দ্রুতবেগে। লিও মেসি বলেছেন, ”এটাই (কাতার বিশ্বকাপ) আমার শেষ বিশ্বকাপ। সিদ্ধান্ত নেওয়া হয়ে গিয়েছে।” তবে প্যারিস সাঁ জাঁ নাকি বার্সেলোনার জার্সি পরে খেলতে দেখা যাবে বিশ্বফুটবলের রাজপুত্রকে, তা এখনও স্থির করেননি এলএম ১০। ২০২৩ সালে সেই ব্যাপারে সিদ্ধান্ত নেবেন আর্জেন্টাইন মহাতারকা। 

৩২ মিলিয়ন ইউরো অর্থায়ন পেয়েছে বেক্সিমকো

বাংলাদেশের অন্যতম বৃহৎ শিল্পগোষ্ঠী বেক্সিমকো, নিট ফেব্রিক ফ্যাসিলিটি সম্প্রসারণে ৩২ দশমিক মিলিয়ন ইউরোর একটি পরিকল্পনা চুক্তি চূড়ান্ত করেছে। এর অধীনে বেক্সিমকো টেক্সটাইলের ম্যানুফ্যাকচারিং প্লান্টের সম্প্রসারণ ও উন্নয়ন করা হবে, যার মাধ্যমে টেকসই কাঁচামাল একত্রকরণ, নবায়নযোগ্য শক্তির ব্যবহার ও সম্পূর্ণ সন্ধানযোগ্যতা নিশ্চিত করা সম্ভব হবে।

এতে বলা হয়, আইএনজি ব্যাংকের অর্থায়নে উন্নত জার্মান এবং অন্যান্য টেক্সটাইল সরঞ্জাম আমদানি বাস্তবায়িত করেছে যা জার্মানির এক্সপোর্ট ক্রেডিট এজেন্সি (ইসিএ) বীমার অধীনে হবে। এ চুক্তি বৃহৎ পর্যায়ে অনেক চ্যালেঞ্জ অতিক্রম করেছে এবং প্রতিষ্ঠানটিকে অনন্য উচ্চতায় নিয়ে গেছে। এ ছাড়া এটি বাংলাদেশের জিডিপি বৃদ্ধিতে ভূমিকা রাখবে। পরিবেশ সচেতন উৎপাদন অনুশীলনের প্রচার এবং অত্যাধুনিক প্রযুক্তিগত আমদানির মাধ্যমে রপ্তানির জন্য বিশ্বমানের পণ্য উৎপাদনে সহায়তা করবে।

৭০০ গোলের অনন্য মাইলফলকে রোনালদো

ক্লাব ফুটবলে প্রথম খেলোয়াড় হিসেবে ৭০০ গোলের অনন্য রেকর্ড গড়লেন ক্রিস্টিয়ানো রোনালদো। ইংলিশ প্রিমিয়ার লিগে চলতি মৌসুমে প্রথম গোলে এই মাইলফলকে পা রাখেন পর্তুগিজ মহাতারকা।

রোববার এভারটনের বিপক্ষে ম্যানচেস্টার ইউনাইটেডের ২-১ ব্যবধানের জয়ে একটি গোল করেন রোনালদো। আর তাতেই ক্যারিয়ারে নতুন কীর্তি যোগ করেন তিনি।এভারটনের মাঠে ম্যাচে ৪৪তম মিনিটে কাসেমিরোর পাস ধরে বক্সে ঢুকে গোলরক্ষককে পরাস্ত করেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার।

রোনালদোর এই রেকর্ড গড়তে ম্যাচ খেলতে হয়েছে ৯৪৫টি। যেখানে ৬৯১ গোল নিয়ে তার ঠিক পরেই আছেন আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসি।

তিনি দেশজুড়ে নৌ পরিবহন ব্যবস্থা পর্যালোচনার নির্দেশ দিয়েছেন। জরুরি পরিষেবা সংস্থাগুলোকে নিখোঁজদের জন্য সবকিছু করতেও বলেছেন।

বুহারি ভবিষ্যতে এ ধরনের ঘটনা এড়ানো নিশ্চিত করতে এই পরিবহন ফেরিতে সুরক্ষা প্রোটোকল পরীক্ষা করার জন্য সরকারি সংস্থাগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।

নাইজেরিয়ায় নৌ দুর্ঘটনা তুলনামূলকভাবে সাধারণ, যদিও বেশিরভাগের জন্য অতিরিক্ত বোঝাই বা দুর্বল নিরাপত্তা ব্যবস্থাকে দায়ী করা হয়।

বন্ধ হচ্ছে বিবিসি বাংলাসহ দশটি ভাষার রেডিও

বিসি বাংলাসহ দশটি ভাষার রেডিও সম্প্রচার বন্ধের সিদ্ধান্ত নিয়েছে ব্রিটিশ ব্রডকাস্টিং করপোরেশন (বিবিসি)। বলা হচ্ছে, অর্থনৈতিক টানাপোড়েনের মুখে ৮১ বছর চলার পর বন্ধ হচ্ছে বিবিসির রেডিও সার্ভিস। শুক্রবার বিবিসি জানায়, বাংলা ছাড়াও বন্ধ হচ্ছে আরবি, ফার্সি, চীনা, কিরগিজ, উজবেক, হিন্দি, ইন্দোনেশিয়ান, তামিল ও উর্দু ভাষার রেডিও সম্প্রচার। খবর বিবিসির।

১৯৪১ সালের ১১ই অক্টোবর বাংলায় ১৫ মিনিটের সাপ্তাহিক সম্প্রচার শুরুর মাধ্যমে যাত্রা হয়েছিলো বিবিসি বাংলার রেডিও কার্যক্রমের।

বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসের ৩৮২টি পদ শূন্য করার প্রস্তাব করা হয়, যার উদ্দেশ্য দুই কোটি ৮৫ লাখ পাউন্ড খরচ সাশ্রয় করা। তবে, কোনো ভাষা বিভাগই পুরোপুরি বন্ধ করা হচ্ছে না এবং অনেকগুলো অনলাইন কার্যক্রম পরিচালনা করা হবে।

বিবিসি বলছে, উচ্চ মূল্যস্ফীতি ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির সমন্বিত চাপই তাদেরকে এই কঠিন সিদ্ধান্তের দিকে নিয়ে গেছে।

বুকার পেলেন শ্রীলঙ্কার শিহান করুনাতিলকা

শ্রীলঙ্কার লেখক শিহান করুনাতিলকা তাঁর দ্বিতীয় বই দ্য সেভেন মুনস অব মালি আলমেইদা’র জন্য মর্যাদাপূর্ণ বুকার পুরস্কার পেয়েছেন। শ্রীলঙ্কার গৃহযুদ্ধে নিহত আলোকচিত্রী ও জুয়াড়ি মালি আলমেইদা’র জীবনকে উপজীব্য করে লেখা উপন্যাসটি শিহান করুনাতিলকার দ্বিতীয় বই।

শ্রীলঙ্কার শিহান করুনাতিলকা দেশটির বুকারজয়ী দ্বিতীয় লেখক। ১৯৯২ সালে শ্রীলঙ্কার মাইকেল ওন্দাৎজে তাঁর দ্য ইংলিশ প্যাশেন্ট উপন্যাসের জন্য বুকার পান। পরে বইটি নিয়ে সিনেমা হয়, যেটি ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে।

সর্বকালের সেরা ১০ ভারতীয় সিনেমার প্রথম তিনটিই বাংলা!

ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসে প্রথম দশটি সিনেমার তিনটিই বাংলা। শুধু তা-ই নয়, এই তিনটি ছবির পরিচালক বাংলা চলচ্চিত্রের ‘ত্রিমূর্তি’ হিসেবে পরিচিত সত্যজিৎ রায়, ঋত্বিক ঘটক ও মৃণাল সেন। সম্প্রতি ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ ফিল্ম ক্রিটিকসের (এফআইপিআরএসসিআই) ‘ইন্ডিয়া চ্যাপ্টার’ একটি জরিপ করে।  সেখানে সমালোচকদের মতামতের ভিত্তিতে এ সেরা ১০ চলচ্চিত্র নির্বাচিত করা হয়।

জাতিসংঘ মানবাধিকার পরিষদের সদস্য নির্বাচিত বাংলাদেশ

এশিয়া-প্যাসিফিক অঞ্চল থেকে সর্বোচ্চ ভোট পেয়ে ২০২৩-২৫ মেয়াদে জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের সদস্য পদে নির্বাচিত হয়েছে বাংলাদেশ। নির্বাচনে বাংলাদেশ ১৬০ ভোট পেয়েছে।এর আগে, ২০১৮ সালে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের সদস্য পদে নির্বাচন করেছিল বাংলাদেশ। সে সময় ১৭৭টি ভোট পেয়ে বাংলাদেশ জয়ী হয়।

এবার এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের চারটি আসনের বিপরীতে বাংলাদেশসহ ৭টি দেশ প্রতিদ্বন্দ্বিতা করেছে। প্রতিদ্বন্দ্বী দেশগুলো হলো- দক্ষিণ কোরিয়া, মালদ্বীপ, ভিয়েতনাম, আফগানিস্তান, কিরগিজস্তান ও বাহরাইন।এ অঞ্চল থেকে বাংলাদেশ ছাড়া অন্য তিনটি নির্বাচিত সদস্য হলো- মালদ্বীপ, তাদের ভোট সংখ্যা-১৫৪টি। ভিয়েতনাম পেয়েছে ১৪৫টি ভোট এবং কিরগিজস্তান পেয়েছে ১২৬টি।

আরও পড়ুন

স্কুলে ভর্তির আবেদন শুরু ১৬ নভেম্বর, এবারও হবে না পরীক্ষা

বাড়ির কাছের প্রতিষ্ঠানে সুপারিশ পেতে যাচ্ছেন ৩০০ শিক্ষক

ব্যাংকের চাকরিতেও বয়সে ছাড় পেলেন চাকরিপ্রার্থীরা